ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফরিদপুরে প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে নির্মাণ করা হবে সুবর্ণ ভবন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ৪ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিবন্ধীদের কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটি বহুতল ভবন ও প্রতিবন্ধী ফাউন্ডেশন স্থাপন করা হবে বলে জানিয়েছেন ফরিদপুরের ডিসি অতুল সরকার। এজন্য জমি খোঁজা হচ্ছে বলে তিনি জানান। 

গতকাল শুক্রবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে ৩০ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

‘কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে সমাজসেবা অধিদফতরের ফরিদপুর জেলা কার্যালয়।

ডিসি অতুল সরকার বলেন, সুবর্ণ ভবন নির্মাণের জন্য জায়গা খোঁজা হচ্ছে। কেউ জমি দিলে আমরা সেখানে ১০ থেকে ১২ তলা ভবন করে দেবো। যেখান থেকে প্রাপ্ত আয় প্রতিবন্ধীদের জন্য ব্যয় করা হবে। প্রতিবন্ধীদের জন্য একটি প্রতিবন্ধী ফাউন্ডেশন করা হবে। তাদের জন্য বিশেষায়িত হাসপাতাল তৈরি হবে।

ডিসি বলেন, ‘সবাইকে সরকারি চাকরি করতে হবে বিষয়টি এমন না। প্রশিক্ষণ নিয়ে ঘরে বসেই আপনারা উপার্জন করতে পারেন। আমরা প্রতিবন্ধীদের প্রশিক্ষণের ব্যবস্থা করবো। মেধাবীদের গ্রুপ অনুযায়ী ভাগ করে তাদের কাজের ব্যবস্থা করা হবে। বর্তমানে জেলার ৩৬ হাজার ৭৪৬ জন প্রতিবন্ধী রয়েছেন তালিকাভুক্ত জানিয়ে তিনি বলেন, এদের মধ্যে প্রায় ৬ হাজার এখনও প্রতিবন্ধী ভাতা পান না। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন শতভাগ প্রতিবন্ধী ভাতা পাবেন। অচিরেই ফরিদপুরের সকল প্রতিবন্ধী ভাতার আওতায় আনা হবে।’

ডিসি আরো বলেন, মুজিব শতবর্ষে অনেক প্রতিবন্ধীকে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে ঘর করে দেয়া হয়েছে। তাদের জীবনমান উন্নয়নে সবরকমের সাহায্য সহযোগিতা করা হবে। আমরা চাই ২০৪১ সালের মধ্যে এমন একটি হাসিমুখের দেশ গড়ে তুলতে যেখানে সকলে সুখি ও সমৃদ্ধ জীবনের অধিকার পাবেন।

এর আগে দিবসটি উপলক্ষে র‌্যালি বের করা হয়। এরপর উপস্থিত বিভিন্ন প্রতিবন্ধী সংস্থার সদস্য প্রতিবন্ধীদের মাঝে শীত নিবারণের কম্বল ও মাস্ক দেয়া হয়। এছাড়া চলাচলের জন্য শারিরীক প্রতিবন্ধীদের দিলিপ কুমার সরকারকে একটি হুইল চেয়ার দেয়া হয়। 

জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক আলী আহসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ফরিদপুর মুসলিম মিশনের সম্পাদক অধ্যাপক আব্দুস সামাদ। প্রতিবন্ধীদের মধ্য থেকে বক্তব্য দেন আস্থা প্রতিবন্ধী সংস্থার সভাপতি ও জাতীয় যুব পুরস্কারপ্রাপ্ত শারীরিক প্রতিবন্ধী নুসরাত আক্তার মিনি, গ্রাম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শারিরীক প্রতিবন্ধী বিপ্লব মালো, সূর্যোদয় প্রতিবন্ধী সংস্থার ফরিদপুর জেলা কমিটির সভাপতি দৃষ্টি প্রতিবন্ধী আব্দুল কুদ্দুস মোল্যা, প্রতিবন্ধী রাসেদুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রোগ্রামার ইনচার্জ মো. অলিউল্লাহ প্রমুখ বক্তব্য দেন। বিপুল সংখ্যক প্রতিবন্ধীর উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় স্থানীয় সংবাদকর্মীরা অংশ নেন।  

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়