ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফ্লুবট নামে একটি ম্যালওয়্যার ছড়িয়ে পাসওয়ার্ড চুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৭, ৩০ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অনলাইন ব্যাংকিংয়ের অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড চুরি করা হচ্ছে ফ্লুবট নামে একটি ম্যালওয়্যার ছড়িয়ে। হ্যাকার গ্রুপটি ম্যালওয়্যারটি ছড়াতে এসএমএস মাধ্যমকে ব্যবহার করছে।

জানা যায়, তাদের মোবাইলে ডিএইচএল, আসডা, অ্যামাজন, আর্গোস থেকে ভুয়া ডেলিভারিসংক্রান্ত এসএমএস এসেছে। সেসব এসএমএসের লিংকে ক্লিক দিতে গিয়ে তারা সাইবার প্রতারণার শিকার হয়েছেন।

ভুক্তভোগীরা জানায়, এসএমএসে একটি লিংক দেয়া থাকে, অর্ডার বা ডেলিভারি তথ্য জানতে সেটাতে ক্লিক করতে বলা হয়। যখনই এই প্রতারণার ফাঁদে পড়ে কেউ এই লিংকটিতে ক্লিক করেন, তখনই অপরাধীদের সার্ভারে রাখা ম্যালওয়্যার সংবলিত ভুয়া অ্যাপ ফাইল (অ্যানড্রয়েড প্যাকেজ ফাইল বা এপিকে) ব্যবহারকারীর স্মার্টফোনে ইনস্টল হয়ে যায়। এর পরই শুরু হয় তথ্য চুরির প্রক্রিয়া।

হোয়াটসঅ্যাপে পাওয়া এসব ভুয়া লিংক ক্লিক করে মহাবিপদের মুখে পড়েছেন অনেকেই! সাইবার বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন এসব এমন ভুয়া লিংক এড়িয়ে চলতে। মাল্টিপল অ্যান্টিভাইরাস ইঞ্জিন এই লিংকের মাধ্যমে ফোনে প্রবেশ করে ব্লকড হয়ে যাচ্ছে। এই ধরণের লিংক ফরওয়ার্ড ও ক্লিক না করার কথা বলা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়