ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বধূ সাজেই পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ২৭ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুই হাতে সোনার চুড়ি, গয়না, নাকে নথ, গায়ে জড়ানো লাল বেনারসি। এমন বধূ সাজে বাকি পাঁচজন শিক্ষার্থীর সাথে পরীক্ষা দিতে গেছেন ভারতের শিবাঙ্গী নামে এক তরুণী। বিয়ের দিন ঠিক হয়েছে পরীক্ষার রুটিনের আগে। তাই পরীক্ষাকেন্দ্রে বিয়ের সাজেই পরীক্ষা দিলেন তিনি। বললেন আগে পরীক্ষা পরে বিয়ে।

সেই মুহূর্তের কয়েকটি ছবি বেশ আলোচনার জন্ম দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে নানা মানুষ নানা মন্তব্য করেছেন। 

কেউ কেউ শিবাঙ্গীর এই ইচ্ছাকে অতিরঞ্জিত বলেছেন। তবে তাদের পাল্টা উত্তর দিয়ে অন্য একটি অংশ বলছে, নিন্দুকদের কথায় কান দেওয়া উচিত না শিবাঙ্গীর। 

বিয়ের চেয়ে শিক্ষাকে বড় করে দেখানোর যে প্রয়াস দেখিয়েছে শিবাঙ্গী, সেজন্য তাকে শ্রদ্ধা জানাচ্ছেন অনেকেই।

বিয়ের দিন ঠিক হয়ে যাওয়ার পরই শিবাঙ্গীর পরীক্ষার তারিখ দেয়। দিনটি বাতিল করা তাদের পরিবারের পক্ষে সম্ভব ছিল না। আর বিয়ের দিন সকাল থেকেই প্রথা মেনে পাত্র-পাত্রীর বাড়িতে নানা অনুষ্ঠান লেগেই থাকে। তাতে কনেকে অংশ নিতে হয়। শিবাঙ্গীও তার ব্যতিক্রম নন। তাই বিয়ের পোশাক পরেই পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হন তিনি।

শিবাঙ্গী শান্তিনিকেতন কলেজের শিক্ষার্থী। এই দিন তার পঞ্চম সেমিস্টারের পরীক্ষা ছিল। শিবাঙ্গী কনের সাজে সেই পরীক্ষা দেওয়ার পরই বিয়ের পিঁড়িতে বসেছিলেন। 

তিনি বলেন, ‘‘এছাড়া আমার কাছে আর কোনও উপায় ছিল না। হবু স্বামীর পরিবার থেকেও কোনো আপত্তি ওঠেনি। বরং তারা আমাকে উৎসাহ যুগিয়েছেন।’’

সর্বশেষ
জনপ্রিয়