ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

বাংলাদেশ পৃথিবীর বুকে একটি মর্যাদাশীল রাষ্ট্র : কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১১, ২৮ ফেব্রুয়ারি ২০২১  

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বর্তমানে বাংলাদেশ পৃথিবীর বুকে একটি মর্যাদাশীল রাষ্ট্র বলে উল্লেখ করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশের মানুষ এখনও তত বেশি শিক্ষিত ও সচেতন নয়। মানুষ যত বেশি সচেতন হবে তত বেশি সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে। বর্তমান বাস্তবতায় সঠিক তথ্য বের করতে আমাদের সবাইকে কাজ করতে হবে। আমি বিশ্বাস করি সময়ের পরিক্রমায় জাতীয় পরিসংখ্যান ব্যুরো আরও উন্নত হবে।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক স্বীকৃত পাচ্ছে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে। এটি আমাদের জন্য গর্ব ও অহংকারের। হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিল। ওয়ার্ল্ড ব্যাংকের প্রেসিডেন্ট ম্যাকনামারা বাংলাদেশে এসে বলেছিল বাংলাদেশ হয়তো স্বাধীন দেশ হিসেবে টিকে থাকবে না। স্বাধীন দেশ হিসেবে টিকে থাকলেও চিরদিন বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল হয়ে থাকবে। অনেক অর্থনীতিবীদ বলেছিল বাংলাদেশ যদি উন্নয়ন করে তাহলে পৃথিবীর সব দেশই উন্নয়ন করবে। কিন্তু আজকে প্রধানমন্ত্রী সবাইকে মিথ্যা প্রমাণ করে সারা পৃথিবীকে দেখিয়ে দিয়েছে বাংলাদেশ বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল নয়। আগে আমাদের বাজেটে বিদেশি সাহায্য থেকে ১৫ থেকে ২০ শতাংশ আসতো। এখন সেটা শতকরা দুই শতাংশে নেমে এসেছে। আজকে বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র।

তিনি বলেন, আপনারা জানেন যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিল তারাই আবার পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে বলেছিল। তারা বাংলাদেশের মুখে কালিমা লেপন করতে চেয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে সময় সিদ্ধান্ত নিয়েছিল নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করার। আজকে সেই পদ্মা সেতু বাংলাদেশের বাস্তবতা। কানাডিয়ান আদালত তিন বছর বিচার করে তারা বলেছে পদ্মা সেতু নিয়ে বাংলাদেশে কোনো রকম দুর্নীতি হয়নি। প্রধানমন্ত্রী সেই সিদ্ধান্ত এবং যুগান্তকারী পদক্ষেপের ফলেই বাংলাদেশ পৃথিবীর বুকে আজ একটি মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি অধ্যাপক ড. পিকে মো. মতিউর রহমান। গেস্ট অব অনার হিসেবে অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টিভ মি. টোমো হুজুমি। সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম ও উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত।

সর্বশেষ
জনপ্রিয়