ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০২১  

বিশ্বব্যাংক (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাংক (ছবি : সংগৃহীত)

বাংলাদেশসহ ১২টি দেশে করোনা টিকার জন্য ১৬০ কোটি ডলার অর্থায়ন দেবে বিশ্বব্যাংক। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানান। ১ হাজার ২’শ কোটি ডলারের কর্মসূচির আওতায় টিকা কেনা ও উৎপাদকদের সঙ্গে যে চুক্তি সই করা হচ্ছে সেটিকে মানোপযোগী করতে কাজ করবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, মার্চের মধ্যেই বোর্ড থেকে ওই তহবিলের অনুমোদন দেওয়া হবে বলে আশাকরি। ১২টি দেশের মধ্যে তিউনিসিয়া, ফিলিপাইন ও ইথিওপিয়াও আছে। এরপর আরও ৩০টি দেশের জন্য একইরকম তহবিল গঠন করা হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আরও জানান, গরিব দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে সেগুলো মানোপযোগী করতে কাজ করছে বিশ্বব্যাংক। ডোজগুলো কোথায় নিয়ে যাওয়া হচ্ছে সে সম্পর্কে আরও বেশি তথ্য দেওয়ার জন্য উৎপাদকদের চাপ দেওয়া হচ্ছে। এ ছাড়াও বিশ্বব্যাংক দরিদ্র দেশগুলো যেন আরও বেশি টিকা পায় সে লক্ষ্যে কাজ করছে।

ডেভিড মালপাস জানান, বিশ্বব্যাংক স্থানীয় সরকারগুলোর সঙ্গে বিতরণের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে কাজ করছে। তিনি আরও জানান, ব্যাংকটির ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বর্তমান টিকা উৎপাদন ব্যবস্থাকে সম্প্রসারিত করতে কিংবা নতুন করে উৎপাদন চালু করতে ৪’শ কোটি ডলার বিনিয়োগ করতে প্রস্তুত। উন্নত দেশগুলোতেও এ বিনিয়োগ করা হবে। তবে এজন্য বর্তমান উৎপাদন ব্যবস্থা নিয়ে আরও তথ্যের প্রয়োজন।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী, কোভিড-১৯ টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে ৮২ জন টিকা পেয়েছেন। অন্যদিকে, ভারত ও বাংলাদেশে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে একজনেরও কম মানুষ টিকা পেয়েছেন। কয়েকটি আফ্রিকান দেশ এখনো টিকা গ্রহণ কর্মসূচি শুরু করতে পারেননি।

সর্বশেষ
জনপ্রিয়