ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি ব্যর্থ দল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ২৯ মার্চ ২০২৩  

বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি ব্যর্থ দল

বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি ব্যর্থ দল

আগের দুই শর্তেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ আরো ৬ মাস বাড়ানো হয়েছে। আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়ার পর গত ১৯ মার্চ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

তিনি বলেন, ‘আইন মন্ত্রণালয় যেভাবে মতামত দিয়েছে, সেই অনুযায়ী দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে।’

আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী আরও বলেন, তিনি (খালেদা জিয়া) বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন এবং বিদেশে যেতে পারবেন না, আগের মতো এ দুই শর্তে তার দণ্ডাদেশ আরও ছয় মাস স্থগিত করা হয়েছে। ২৫ মার্চ থেকে এটি কার্যকর হয়েছে।

এদিকে রোজা শুরু হবার পর থেকে বিএনপির একটি পক্ষ ঈদের পর কঠোর আন্দোলনের ডাক দিতে চাচ্ছে বলে জানা যায়। যদিও এমন আন্দোলনে সাই দিতে চাচ্ছেন না খালেদা জিয়া।

দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এ ব্যাপারে প্রশ্ন করে জানা গেছে, ঈদের পর আর কোনো আন্দোলন নয়। যাদের অনুকম্পায় মুক্ত আছি, কোন মুখে তাদের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেবো- খালেদা জিয়া এমন মন্তব্য করেছেন বলে জানান মির্জা ফখরুল।

এদিকে একই কথা বলেছেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, ‘আমি ম্যাডামকে ফোন দিয়ে জিজ্ঞেস করেছিলাম, ঈদের পর আন্দোলনের ঘোষণা আসবে কিনা। তিনি বলেছেন, ঈদের পর আন্দোলন কীসের? কাদের বিরুদ্ধে আন্দোলন করবো? যারা আমাকে জেল থেকে মুক্তি দিয়েছে, তাদের বিরুদ্ধে?’

খালেদা জিয়া আরও বলেন, ‘কার জন্য আন্দোলনের ডাক দেবো? আমার মুক্তির জন্য যে দলের মাঠে নামার মুরোদ ছিল না, সেই দলের জন্য? একজন তো লন্ডনে বসে রাজকীয় হালে আছেন। আমি তো তার মা। সে হিসেবেও সে অন্তত আন্দোলনের একটা চেষ্টা করতে পারতো। কিন্তু কিছুই করেনি।’

এদিকে খালেদা জিয়ার এমন অবস্থানের বিষয়ে জানতে চাইলে বিএনপির রাজনৈতিক ভাষ্যকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, ‘আমি মনে করি, খালেদা জিয়া যা বলেছেন, ঠিকই বলেছেন। বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি ব্যর্থ দল। এই বয়সে তার উচিত হবে না এই ব্যর্থ দলের জন্য আন্দোলনের ডাক দেয়া।’

এছাড়া ২০ দলীয় জোটের অনেক নেতাই মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে জনমত আসলে বিএনপির পক্ষে নেই। তাই এমন পরিস্থিতিতে আন্দোলনের ডাক না দিয়ে বরং সরকারের বিভিন্ন কাজে সহযোগিতা করা উচিত বিএনপির। এতে হয়তো জনগণের কাছে তাদের ভাবমূর্তি ভালো হতে পারে। দুর্নীতির কলঙ্ক ঢাকাতে বিকল্প কোনও পথ নেই তাদের কাছে।

সর্বশেষ
জনপ্রিয়