ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাল্যবিয়ে রোধে ইউনিয়নভিত্তিক প্রচারণার সুপারিশ সংসদীয় কমিটির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ২২ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বাল্যবিয়ে রোধে ইউনিয়নভিত্তিক সচেতনতামূলক প্রচারণার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ অংশগ্রহণ করেন।

কমিটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দেশব্যাপী প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে দুই শিফটে প্রশিক্ষণ কার্যক্রম চালু করা এবং এ বিষয়ে ব্যাপক প্রচারণার ব্যবস্থা নিতে সুপারিশ করেছে।

এছাড়া ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫-১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, তাদের ২০২৩-২০২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়ে মাঠপর্যায়ে পত্র জারির জন্য সুপারিশ করে কমিটি।

বাল্যবিয়ে রোধে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ইউনিয়নভিত্তিক কাজীসহ অন্যান্যদের মাঝে বাল্যবিয়ের ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতনতামূলক প্রচারণার ব্যবস্থা নেয়ার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে নির্মাণাধীন জয়িতা টাওয়ারে বিপণন কেন্দ্র বরাদ্দের ক্ষেত্রে একটি আইন/বিধি প্রণয়ন করা, পণ্যের গুণগতমান ও ডিজাইন নিশ্চিত করা এবং ই-জয়িতা ও ই-কমার্স বিষয়ে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়