ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বব্যাংকের সন্তুষ্টি প্রকাশ বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি নিয়ে

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১০:০৪, ২৯ এপ্রিল ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বিশ্বব্যাংক-আন্তর্জাতিক মানিটারি ফান্ডের (ব্যাংক-ফান্ড) বসন্তকালীন সভায় বিশ্বব্যাংক গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি ব্যবস্থাপনার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করা হয়েছে। বিশেষ করে কোভিড মহামারি সাফল্যের সঙ্গে মোকাবিলার পাশাপাশি অর্থনৈতিক পুনরুদ্ধার ও আর্থিক প্রণোদনা বাস্তবায়নে সরকারের কার্যকর ভূমিকার প্রশংসা করা হয়।

গত ১৭-২৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ব্যাংক-ফান্ডের বসন্তকালীন সভায় এ সন্তুষ্টির কথা জানায় বিশ্বব্যাংক।

সভায় বাংলাদেশের ধারাবাহিক উন্নয়নের বিষয়টি উল্লেখ করে সামনের দিনগুলোতে এই উন্নয়ন কার্যক্রমে বিশ্বব্যাংক আরও অধিকতর অংশগ্রহণের মাধ্যমে এক গুরুত্বপূর্ণ অংশীদার হওয়ার আগ্রহ প্রকাশ করে।

সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশী প্রতিনিধিদল যোগ দেন। এই প্রতিনিধিদলের উল্লেখযোগ্য সদস্যরা হলেন- বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, যুক্তরাষ্ট্রে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন প্রমুখ।

বাংলাদেশ প্রতিনিধিদল বিশ্বব্যাংক গ্রুপ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশিয়া অ্যান্ড প্যাসিফিক ডিপার্টমেন্টের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি, অর্থনৈতিক পুনরুদ্ধার, রাজস্ব খাতে আর্থিক ঝুঁকি কমাতে সরকারের গৃহীত পদক্ষেপসহ সামগ্রিক বৈশ্বিক অবস্থায় নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতি বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় বাংলাদেশ প্রতিনিধিদল কারিগরি সহায়তা ও বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমে আইএমএফ'র সহায়তা চায়। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ফলে অর্থনীতিতে এর সামগ্রিক প্রভাবসহ ট্যাক্স এক্সপেনডিচার (কর ব্যয়) হিসাবায়নের ক্ষেত্রে এ সহায়তা চাওয়া হয়।

সভায় অংশ নেওয়া সকলেই কোভিড মহামারি মোকাবিলা ও অর্থনৈতিক পুনরুদ্ধারে সরকারের গৃহীত নীতি ও সফলভাবে তা বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রশংসা করেন। এ সময় বিশ্বব্যাংকের পাইপলাইন প্রকল্প নিয়ে আলোচনা হয়।

আলোচনা শেষে বাংলাদেশে নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চলসমূহে বিদেশি বিনিয়োগকারীদের গ্যারান্টি দিতে বিশ্বব্যাংক গ্রুপকে এগিয়ে আসতে অনুরোধ জানায় প্রতিনিধিদল।

এ সময় বাংলাদেশের বেসরকারি খাতে অর্থায়ন, পুঁজিবাজারে উন্নয়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের বৈশ্বিক অভিজ্ঞতা এবং কারিগরি সহায়তা ও ব্যাংকিং খাতের বৈশ্বিক সর্বোত্তম অনুশীলনগুলো বাংলাদেশে নিয়ে আসতে বিশ্বব্যাংক গ্রুপের সহায়তার ওপর প্রতিনিধিদল গুরুত্বারোপ করে।

বিশ্বব্যাংকের পক্ষ হতে জানানো হয়, বিশ্বব্যাংক গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর অব অপারেশন এক্সেল ভ্যান ট্রোটসেনবার্গ শিগগিরই বাংলাদেশ সফর করবেন এবং সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করবেন।

ব্যাংক-ফান্ড বসন্তকালীন সভা ছাড়াও এ সময় কানাডিয়া পেনসন ফান্ড এবং বিল মেলেন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় উভয় প্রতিষ্ঠানই বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করে।

সর্বশেষ
জনপ্রিয়