ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

বিয়ে করতে যাচ্ছেন? এই ৫ বিষয়ে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৪, ৬ মে ২০২৩  

বিয়ে করতে যাচ্ছেন? এই ৫ বিষয়ে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নিন

বিয়ে করতে যাচ্ছেন? এই ৫ বিষয়ে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নিন

বিয়ের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সাহসী হওয়া প্রয়োজন। সেইসঙ্গে প্রয়োজন বিচক্ষণ হওয়াও। কারণ একজন মানুষের সঙ্গে সারাজীবন কাটাতে গেলে অনেকগুলো দিক মানিয়ে কিংবা মেনে নিয়ে চলতে হয়। যে কারণে কিছু বিষয়ে আগেভাগে আলোচনা করা থাকলে পরবর্তীতে সম্পর্কে ঝামেলা কম হয়। অনেকে কোনো রকম আলোচনা বা চিন্তা-ভাবনা ছাড়াই বিয়ের জন্য হ্যাঁ বলে দেন। এর ফলে পরবর্তীতে ভুগতে হতে পারে। তাই বিয়ের আগেই এই বিষয়গুলো আলোচনা করে নিন-

স্বাস্থ্যের বিশদ বিবরণ

আপনি যদি শারীরিক বা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকেন, তবে বিয়ের আগেই তা আলোচনা করে নিন। কোনো বিষয় গোপন করে বিয়ে করলে পরবর্তীতে তা বড় সমস্যা হয়ে ফিরে আসতে পারে। তাই যিনি আপনার জীবনসঙ্গী আছেন, তার অধিকার রয়েছে আপনার সমস্যাগুলো সম্পর্কে জানার। এমনও হতে পারে যে সমস্যাগুলো সম্পর্কে জানলে তার সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে। অথবা পরবর্তীতে আপনার সঙ্গে মানিয়ে নিতে তার জন্য সহজ হবে যদি তিনি আপনার সমস্যাগুলো জানেন।

আর্থিক বিষয়

পাত্র কিংবা পাত্রীর আর্থিক পরিস্থিতিও আগে থেকে জানিয়ে রাখা ভালো। নয়তো একের প্রতি অন্যের অনেক অবাস্তব প্রত্যাশা গড়ে উঠতে পারে। তাই আপনার আয় কেমন, আপনি কতটুকু খরচ করতে পারবেন তা আগে থেকেই আলোচনা করে নিন। তাহলে বিয়ে পরবর্তী জীবন সহজ হবে। পরস্পরের সামর্থ্য জানা থাকলে অবাস্তব কোনো প্রত্যাশা থাকবে না।

কাপল গোল

কেমন পরিবার গঠন করতে চান, সন্তান, ক্যারিয়ার এবং জীবনের লক্ষ্য ইত্যাদি নিয়ে বিয়ের আগেই আলোচনা করে নিতে পারলে ভালো। কারণ কাপল গোল মিলে গেলে দু’জনে এক হয়ে সামনে এগিয়ে যাওয়া সহজ হয়। কিন্তু লক্ষ্য আলাদা হলে পথ চলতে অসুবিধা হবেই। তাই নিজের ভালোর জন্যই এই আলাপ আগে সেরে নেওয়া জরুরি।

রাজনৈতিক মতামত

রাজনৈতিক মতামত অনেক গুরুত্ব বহন করে। বিশেষ করে যখন দু’জন মানুষ বিয়ে নামক বন্ধনে আবদ্ধ হন তখন একই মতের না হোক, অন্তত পরস্পরের মতামতকে সহ্য করার মতো মানসিকতা থাকতে হবে। তাই নিজ নিজ রাজনৈতিক মতামত বিয়ের আগে জানিয়ে দেওয়াই ভালো। এতে সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

ধর্মীয় দৃষ্টিভঙ্গি

একজন ধর্ম অনুরাগী মানুষের পক্ষে একজন ধর্মের প্রতি অবিশ্বাসী মানুষের সঙ্গে সংসার করা অসম্ভব হয়ে দাঁড়াতে পারে। তাই বিয়ের আগেই পরস্পরের ধর্মীয় দৃষ্টিভঙ্গি জেনে নেওয়া জরুরি। দু’জন একই আদর্শের হলে সংসার ও বৈবাহিক জীবন অনেক সহজ হয়ে ওঠে। এর ব্যতিক্রম হলে নানা সমস্যা সামনে এসে পড়তে পারে। তাই এক্ষেত্রে সচেতন হোন।

সর্বশেষ
জনপ্রিয়