ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বৃষ্টিপাতের প্রবণতা কমবে, বাড়বে তাপমাত্রা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ২০ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কমবে। এই প্রেক্ষাপটে আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশেই কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টির প্রবণতা কম ছিল। বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বেশি ছিল।

এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনায়, ৯৯ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। বৃষ্টির দেখা না মিললেও সোমবার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসের জানানো হয়েছে। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ
জনপ্রিয়