ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বেসন দিয়ে ঘরেই তৈরি করুন জিলাপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ১৭ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইফতারের জিলাপি না হলে যেন চলেইনা। ছোট-বড় সবারই পছন্দের খাবার। আর এই জিলাপি আমরা সাধারণত ময়দা দিয়ে তৈরি করে খেয়ে থাকি। তবে কখনো কি বেসন দিয়ে তৈরি করে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। বেসনের তৈরি জিলাপি খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বেসনের তৈরি জিলাপির রেসিপিটি-      

উপকরণ: বেসন দেড় কাপ, চালের গুঁড়া দেড় কাপ, বেকিং পাউডার এক চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ভাজার জন্য তেল,  জর্দার রং সামান্য।

সিরার জন্য:
চিনি দুই কাপ, পানি তিন কাপ, লেবুর রস এক চা চামচ, এলাচ তিনটি, ঘি সামান্য।
 
প্রণালী: প্রথমেই চিনি ও পানি জ্বাল করে কিছুক্ষণ পরে এলাচ দিয়ে সিরা করে নিন। সিরায় আধা চা চামচ ঘি মিশিয়ে নিন। সিরা ঘন হয়ে এলে লেবুর রস দিন, এতে সিরা জমবে না। এবার ব্যাটার তৈরি করে নিন। প্রথমে চালের গুঁড়া ও বেসন মিশিয়ে তার মধ্যে বেকিং পাউডার লেবুর রস দিয়ে দিন। অল্প অল্প করে পানি মিশিয়ে একটু ঘন করে মিশ্রণ তৈরি করে নিন। খেয়াল রাখবেন যেন বেশি ঘন বা পাতলা না হয়।  

পরিষ্কার প্যাকেট বা সসের বোতলে জিলাপির মিশ্রণ নিয়ে নিন। এবার প্যানে তেল গরম হলে প্যাকেট বা বোতল থেকে চেপে ধরে জিলাপির প্যাঁচ দিয়ে দিয়ে পছন্দ মতো ছোট-বড় আকারের জিলাপি মাঝারি আঁচে ভেজে নিন। হালকা গরম থাকা সিরায় ভাজা জিলাপিগুলো দিয়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। তুলে নিয়ে ইফতারে পরিবেশন করুন দারুণ মজার জিলাপি।

সর্বশেষ
জনপ্রিয়