ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি মিলবে বোর্ড থেকে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৮, ৩১ অক্টোবর ২০২২  

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি মিলবে বোর্ড থেকে

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি মিলবে বোর্ড থেকে

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতির চূড়ান্ত অনুমোদন এখন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডগুলো দেবে।

দেশের ১১টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী এ অনুমোদন দেবে। আগে এক সময় শিক্ষাবোর্ডগুলো এ অনুমোদন দিলেও পরে তা শিক্ষা মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করা হয়। এখন আবার এ ক্ষমতা শিক্ষাবোর্ডগুলোকে ফিরিয়ে দেওয়া হলো।

গতকাল রোববার (৩০ অক্টোবর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ জারি করা হয়েছে। চূড়ান্ত এই নীতিমালায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক  সই করেছেন।

এম এ খায়ের বলেন, ‘নীতিমালা অনুযায়ী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যকাডেমিক স্বীকৃতি চূড়ান্ত অনুমোদনের দায়িত্ব দেওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডগুলোকে। সংশ্লিষ্ট বোর্ডগুলো এই নীতিমালার বিধিবিধান সাপেক্ষে বোর্ড সভায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যকাডেমিক স্বীকৃতি দেবে। তবে কোনো আবেদন নীতিমালার বিধিবিধান সাপেক্ষে না-মঞ্জুর হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে তার কারণসহ জানিয়ে দিতে হবে। শিগগিরই অনলাইনে এই নীতিমালা প্রকাশ করা হবে। 

উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান অনুমতি ও অ্যাকাডেমিক স্বীকৃতি এতদিন দিতো মন্ত্রণালয়।

সর্বশেষ
জনপ্রিয়