ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ব্যায়াম করার সঠিক সময় সম্পর্কে জানুন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৫, ২৭ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওজন কমানোর জন্য আপনি কোন নিময় মানছেন?  জীবন যাপন একটা নিয়মে বেঁধে ফেলা কিংবা ব্যায়াম করা, যাইহোক। আপনি যদি ব্যায়াম করে ওজন কমাতে চান তাহলে সময় সম্পর্কে সচেতন হোন। 

ফিটনেস বিশেষজ্ঞরা বলে থাকেন, আপনি যদি ওজন কমাতে চান, তাহলে সকাল ৭টা থেকে সকাল ৯টার মধ্যে ব্যায়াম করা উচিত। ওজন কমানোর ব্যায়াম করার এটাই সেরা সময়। 

নর্থ ক্যারোলিনা চ্যাপেল হিল ইউনিভার্সিটির ব্যায়াম ও ক্রীড়া বিজ্ঞানের অধ্যাপকের মত হচ্ছে, ওজন কমাতে হলে সকাল ৭টা থেকে ৯টার মধ্যে খালি পেটে ব্যায়াম করা উচিত। কারণ, এ সময় শরীরের মেটাবলিজম দ্রুত হয় এবং বেশিরভাগ চর্বি পুড়ে যায়। সকালে খালি পেটে ব্যায়াম করলে শরীর শক্তির জন্য সঞ্চিত চর্বি ব্যবহার করে।

যে খাবার খাওয়া উচিত

সকালে ব্যায়াম করার পর প্রোটিন, ফাইবার ও অন্যান্য পুষ্টিসমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। ব্যায়ামের পরে, শরীর দ্রুত খাদ্য থেকে পুষ্টি আহরণ করে এটি ব্যবহার করে। অতএব, সকালের নাস্তায় শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করুন।

>> ওজন কমানোর ব্যায়ামের পর ফাইবার ও প্রোটিন যুক্ত সকালের নাস্তা খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। এমন পরিস্থিতিতে সারাদিন আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে থাকে এবং আপনি জাঙ্ক ফুড বা অস্বাস্থ্যকর খাবার সহজেই এড়িয়ে যেতে পারবেন। এই অভ্যাস ওজন কমাতেও সাহায্য করে।

গবেষণার তথ্য: জার্নাল অফ ফিজিওলজিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে সকাল সাতটায় ব্যায়াম কররে দেহঘড়ি ঠিক থাকে। সকালে ওজন কমানোর ব্যায়াম করলে, আপনি সন্ধ্যার মধ্যে ক্লান্ত এবং ঘুমাতে শুরু করবেন। এভাবে সময়মতো ঘুমানোর পর পরদিন তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারবেন। এটি আপনার ঘুম এবং জেগে ওঠার সময়কে উন্নত করে।

সর্বশেষ
জনপ্রিয়