ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বয়স বাড়ার বদলে কমছে যে দেশের নাগরিকদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ১৪ ডিসেম্বর ২০২২  

বয়স বাড়ার বদলে কমছে যে দেশের নাগরিকদের

বয়স বাড়ার বদলে কমছে যে দেশের নাগরিকদের

নাগরিকদের বয়স গণনার ঐতিহ্যগত পদ্ধতি বাতিল করে আন্তর্জাতিক মান গ্রহণ করার জন্য আইন পাস করেছে দক্ষিণ কোরিয়া। এর ফলে দেশটির সরকারি নথিতে নাগরিকদের বয়স এক বা দুই বছর কমবে।

গোটা বিশ্বে যেভাবে বয়সের হিসাব করা হয়, দক্ষিণ কোরিয়া তার বিপরীতে। এখানে গর্ভাবস্থা থেকেই শিশুর বয়স গণনা শুরু হয়ে যায়। অর্থাৎ জন্মের সময়ে যে কারও বয়স ধরা হয় ৯-১০ মাস। মা যখন গর্ভধারণ করেন, সেই সময় থেকেই শুরু হয়ে যায় সন্তানের বয়সের হিসাব।

বয়স গণনার এই বিভ্রান্তিকর পদ্ধতি বদলাতে সম্প্রতি দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির ১০ সদস্যের মধ্যে ৮ জনই সারা বিশ্বে যে পদ্ধতিতে বয়সের হিসাব হয়, তাদের দেশেও সেই পদ্ধতি আরোপের পক্ষে ভোট দিয়েছেন।

এর ফলে ২০২৩ সালেই সারা বিশ্বের মতো করে বয়স গণনা শুরু হয়ে যাবে দক্ষিণ কোরিয়াতে। এই সুযোগে দেশের সব মানুষে বয়স এক থেকে দুই বছরের মতো কমে যাবে। দেশের বেশির নাগরিকরাও এই সিদ্ধান্তের পক্ষে মতো জানিয়েছেন।

৮০ শতাংশেরও বেশি নাগরিক বলেছেন, আগামী দিনের জন্য এটি সঠিক সিদ্ধান্ত হতে চলেছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। না হলে বাকি দুনিয়ার সঙ্গে তাল মেলানো মুশকিল হচ্ছিল তাদের পক্ষে।

সর্বশেষ
জনপ্রিয়