ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারতের বিপক্ষে একাই ১০ উইকেট শিকার করলেন এজাজ!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৭, ৪ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক ইনিংসে প্রতিপক্ষের ১০ উইকেটের সবগুলোই শিকার করা যে কোনো বোলারের জন্য স্বপ্নের ব্যাপার। তবে ব্যাপারটা এতই কঠিন যে প্রায় আড়াই হাজার আন্তর্জাতিক টেস্ট ম্যাচে চার হাজারের বেশি ইনিংসে এমন কীর্তি গড়তে পেরেছেন শুধু দুজন। অবশেষে তৃতীয় ব্যক্তি হিসেবে দুর্দান্ত এই রেকর্ডই করেছেন নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল।

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেটের সবগুলোই শিকার করেছেন এজাজ। সর্বশেষ ২২ বছর আগে এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। সেবার অনিল কুম্বলের কল্যাণে। দেড়শ বছরের ইতিহাসে এর আগে প্রথম বোলার হিসেবে এই কীর্তি গড়েছিলেন জিম লেকার। 

মুম্বাই টেস্টে শুভমন গিলকে ফিরিয়ে শুরুটা করেছিলেন এজাজ। এরপর টেস্টের প্রথম দিনেই চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিদের সাজঘরের পথ দেখিয়েছিলেন শূন্য রানে। একই দিন আউট করেছিলেন শ্রেয়াস আইয়ারকেও। 

দ্বিতীয় দিনে যেন আরো ধারালো হয়ে উঠলেন এজাজ। ভারতের যে ছয় ব্যাটসম্যান এদিন সাজঘরে ফিরেছেন, সবাইকেই আউট করেছেন তিনি। শেষটা করলেন ভারতের ১১ নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজকে ফিরিয়ে।

ইনিংসশেষে এজাজের বোলিং ফিগার ছিল- ৪৭.৫ ওভার, ৩ মেডেন, ৩৬ রান, ১০ উইকেট।

ইনিংসে প্রতিপক্ষের সব ব্যাটসম্যানকে আউট করার প্রথম কীর্তিটি ছিল ইংল্যান্ডের জিম লেকারের। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি এমন ঘটনা ঘটিয়েছিলেন ১৯৫৬ সালে, ম্যানচেস্টার টেস্টে। ওই ম্যাচটি ইনিংস ও ১৭০ রানের বড় ব্যবধানে জিতেছিল ইংলিশরা।

পরের কীর্তিটা অনিল কুম্বলে গড়েছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে, দিল্লিতে। ওই টেস্টে ২১২ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত। এজাজ ও লেকারের কীর্তি প্রথম ইনিংসে হলেও কুম্বলে ১০ উইকেট নিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে।

সর্বশেষ
জনপ্রিয়