ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভাল্লুকের মাথার ছবির মূল্য ১৪০ কোটি টাকা

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৪, ১১ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একটি গোলাপি-ধূসর কাগজে আঁকা ৭ বর্গ সেন্টিমিটারের ওই ড্রয়িংয়ের শিরোনাম, 'হেড অব অ্যা বিয়ার'। কিংবদন্তি চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির একটি ড্রয়িং শিগগিরই নিলামে উঠতে যাচ্ছে। এর দাম উঠতে পারে ১৬.৭ মিলিয়ন ডলার বা প্রায় ১৪০ কোটি ৪৬ লাখ টাকা। একটি গোলাপি-ধূসর কাগজে আঁকা ৭ বর্গ সেন্টিমিটারের ওই ড্রয়িংয়ের শিরোনাম, 'হেড অব অ্যা বিয়ার'।

যুক্তরাজ্যভিত্তিক নিলাম কোম্পানি ক্রিস্টি জানিয়েছে, ব্রিটিশ রয়েল কালেকশন ও ডেভনশায়ার কালেকশনের বাইরে, ব্যক্তিগত সংগ্রহে থাকা ভিঞ্চির আটটিরও কম ড্রয়িংয়ের একটি এটি। নিলামের আগে নিউইয়র্ক এবং হংকংয়ে এটি প্রদর্শিত হবে কিছুদিন। এর আগে লন্ডনের ন্যাশনাল গ্যালারীতে ২০১১ এবং ২০১২ সালে এটি প্রদর্শীত হয়েছে। 

আগামী ৮ জুলাই লন্ডলে ড্রয়িংটি নিলামে তুলবে ক্রিস্টি। ছবিটি ১৮৩০ সাল পর্যন্ত ব্রিটিশ চিত্রশিল্পী টমাস লরেন্সের কাছে ছিল। তার কাছে এটি কীভাবে এসেছে তা জানা যায়নি। সে বছর তার মৃত্যুর পর স্যামুয়েল উডবার্নের হাতে আসে এই ছবিটি। এর ৩০ বছর পর ১৮৬০ সালে তার কাছ থেকে এক ব্যাক্তি ছবিটি কিনে নেন মাত্র ৩ দশমিক ৫০ ডলারে। এরপর ২০০৮ সাল থেকে এটি বিভিন্ন জাদুঘরে প্রদর্শীত হত। 

সর্বশেষ
জনপ্রিয়