ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

মহাসড়কে সাতদিন মোটরসাইকেল চালানোয় নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৫, ৩ জুলাই ২০২২  

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নিরাপত্তা বিবেচনায় টানা সাতদিন মহাসড়কে মোটরসাইকেল চালানো যাবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রণালয়। অর্থ্যাৎ ঈদের দিন, ঈদের আগের তিন দিন ও পরের দিন অনুমোদিত এলাকা ছাড়া মহাসড়কে মোটরসাইকেল চালানোয় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রোববার সন্ধ্যায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এক জেলায় রেজিস্ট্রেশন করা মোটরসাইকেল অন্য জেলায় চালানো যাবে না। তবে যৌক্তিক ও অনিবার্য প্রয়োজনে পুলিশের অনুমতি নিয়ে মোটরসাইকেল চালানো যাবে।

এদিকে, ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভার্চুয়ালি সভা ডাকেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি ভার্চুয়ালি উপস্থিত থেকে সভার সভাপতিত্ব করেন। সভায় বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তগুলো হলো- নিত্যপণ্য, কাঁচামাল, ওষুধ, জ্বালানি তেল, গার্মেন্টস সামগ্রী, রফতানি পণ্য, পচনশীল দ্রব্য, পশুবাহী ট্রাক ব্যতীত ভারী পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান ও লরি ঈদের আগের তিন দিন, ঈদের দিন ও ঈদের পরের তিন দিন সারাদেশের মহাসড়কে চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মন্ত্রী বলেন, মহাসড়কের ওপরে পশুর হাট বসানো যাবে না। ফিটনেসবিহীন গাড়িতে কোরবানির পশু পরিবহন করবেন না। সেই সঙ্গে সিএনজি ফিলিং স্টেশন সার্বক্ষণিক খোলা রাখতে হবে।

পোশাক শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দিতে বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতাদের প্রতি আহ্বান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, পদ্মাসেতু চালু হওয়ায় অনেক পশুবাহী যানবাহন এ পথে ঢাকায় আসবে। এ বিষয়টি বিবেচনায় রাখতে হবে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে যানবাহনের চাপ বাড়বে। এ চাপ মোকাবিলায় পদ্মাসেতু ও এক্সপ্রেসওয়ের টোল প্লাজাসহ বঙ্গবন্ধু সেতু, মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় বুথ সংখ্যা বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় সড়ক পরিবহনমন্ত্রী গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সর্বশেষ
জনপ্রিয়