ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মাইক্রোসফটের উইন্ডোজ ১০-এক্স প্রকল্প বাতিল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ১২ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

মাইক্রোসফটের উচ্চাভিলাষী প্রকল্প উইন্ডোজ ১০-এক্স বাতিল হয়েছে বলে শোনা যাচ্ছে। বহুল প্রত্যাশিত এ অপারেটিং সিস্টেম নিকট ভবিষ্যতে চালু হওয়ারও সম্ভাবনা নেই। শিক্ষা ও ব্যবসায় ক্ষেত্রে প্রথমে সিঙ্গেল স্ক্রিন ডিভাইসে ব্যবহারের জন্য এই অপারেটিং সিস্টেমের ডিজাইন করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ১০-এক্স তৈরি বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। তবে বছরের শেষের দিকে নতুন এই অপারেটিং সিস্টেমের কিছু উপাদান উইন্ডোজ ১০ -এ চালু করা হতে পারে। এতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা নতুন একটি ইউজার ইন্টারফেস পাবেন বলে ধারণা করা হচ্ছে।

উইন্ডোজ ১০-এক্স প্রকল্পটি বাতিলের খবর সত্যি হলে এটা নিঃসন্দেহে মাইক্রোসফটের জন্য একটি বড় দুঃসংবাদ বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। ২০১৯ সালে নিউইয়র্কে একটি হাই-প্রোফাইল ইভেন্টে উইন্ডোজ ১০-এক্স প্রকল্পের বিষয়ে ঘোষণা দেয় মাইক্রোসফট। তখন বলা হয়, এই অপারেটিং সিস্টেম শুধু ডুয়াল স্ক্রিন এবং ফোল্ডেবল পিসিতে ব্যবহার করা যাবে।

২০২০ সালে উইন্ডোজ ১০-এক্স বাজারে ছাড়ার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। কোভিড-১৯ এর জন্য প্রকল্পে কিছুটা পরিবর্তনও আনা হয়। তখন প্রতিষ্ঠানটি জানায়, ডুয়াল স্ক্রিনের পরিবর্তে শুরুতে সিঙ্গেল স্ক্রিনের জন্য উইন্ডোজ ১০-এক্স ছাড়া হবে।

সর্বশেষ
জনপ্রিয়