ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

মাঙ্কিপক্স ছড়িয়েছে ১১ দেশে: ডব্লিউএইচও’র সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৪, ২১ মে ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বিশ্বের অন্তত ১১টি দেশে প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আরো মাঙ্কিপক্স শনাক্ত হবে বলেও সংস্থাটি সতর্ক করেছে। খবর বিবিসির।

গতকাল শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, সন্দেহভাজন আরো ৫০ জনের মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে সন্দেহভাজন এসব মাঙ্কিপক্স রোগী কোন কোন দেশের, তা জানানো হয়নি।

এরই মধ্যে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম ও অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় যুক্তরাজ্যে।

সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার পশ্চিমা ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারো রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এতদিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

ইউরোপে ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যানস ক্লুজ সতর্ক করে বলেন, গ্রীষ্মকাল শুরু হচ্ছে। জনসমাগম, উৎসব ও আয়োজনের কারণে রোগটি আরো বিস্তার ছড়ানো নিয়ে আমি উদ্বিগ্ন।

যুক্তরাজ্যের প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় ৭ মে। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া গিয়েছিলেন। ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্যে ফেরার আগে নাইজেরিয়ায় এ ভাইরাসটিতে সংক্রমিত হন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়