ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাবে নতুন ওয়েবসাইট

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ৩০ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর পাশাপাশি ৫০ বছরে বাংলাদেশের বিভিন্ন অর্জন তুলে ধরতে ওয়েবসাইট চালু করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। এছাড়া অনলাইনে কুইজ প্রতিযোগিতারও আয়োজন করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ।

গত মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক https://bangladesh50.gov.bd সাইটটি উন্মোচন করা হয়।  পাশাপাশি সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি । 

এ সময় তিনি বলেন, বাংলাদেশের ভালো অর্জনকে গুরুত্বের সঙ্গে তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে হবে। এ ওয়েবসাইট ও কুইজ প্রতিযোগিতা শিশুসহ সব বয়সীদের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরি করার পাশাপাশি মেধার বিকাশ ঘটাবে। 

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, গৌরব, ঐতিহ্য, বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও দর্শন বিষয়ে তরুণ প্রজন্মকে জানার সুযোগ দিতেই এ আয়োজন। প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে দেশে তৈরি ১৫০টি প্রযুক্তিপণ্য দেওয়া হবে।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ২৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত https://bangladesh50.gov.bd ঠিকানায় নিবন্ধন করে কুইজ প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। উন্মুক্ত এ প্রতিযোগিতায় তিনটি বিভাগে ৮ থেকে ১২ বছর, ১৩ থেকে ১৮ বছর ও ১৯ বছর থেকে বেশি বয়সীরা অংশ নিতে পারবেন। প্রতিযোগিতায় কম সময়ে সর্বোচ্চ উত্তর দেওয়া ব্যক্তিদের থেকে বিজয়ী নির্বাচন করা হবে। 

অনুষ্ঠানে সিনিয়র আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মো. আবদুল মান্নান, এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বক্তব্য দেন।

সর্বশেষ
জনপ্রিয়