ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মুজিববর্ষে মামলা নিষ্পত্তিতে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ৪ ফেব্রুয়ারি ২০২১  

আইনমন্ত্রী মো. আনিসুল হক ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

আইনমন্ত্রী মো. আনিসুল হক ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

মুজিববর্ষ উপলক্ষে অধস্তন আদালতসমূহে বিচারিক কর্মঘন্টা পূর্ণ ব্যবহার ও দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং আইনমন্ত্রী মো. আনিসুল হক।

বুধবার সারাদেশের জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের নিয়ে ভার্চুয়ালি আয়োজিত এক সভায় এ নির্দেশনা দেয়া হয়। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার দেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর এলাকার দায়রা জজদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন প্রধান বিচারপতি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। এসময় মুক্তি সংগ্রামে প্রাণ উৎসর্গকারী বীর শহীদদের প্রতিও শ্রদ্ধা জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি এবং আইনমন্ত্রী দেশের বিচারকদের ও বিচারপ্রশাসনের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং সেগুলো সমাধানের আশ্বাস প্রদান করেন। একইসঙ্গে বিদ্যমান সমস্যার মধ্যেই কীভাবে মামলা নিষ্পত্তি দ্রুততর করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন। স্ব স্ব জেলা জজের উদ্যোগে নিয়মিতভাবে অধস্তন বিচারকদের তদারকির বিষয়ে গুরুত্বারোপ করেন। অগ্রাধিকার ভিত্তিতে পুরোনো মামলাগুলো নিস্পত্তির বিষয়ে তাগিদ দেন।

প্রধান বিচারপতি এবং আইনমন্ত্রী বিচারিক কর্মঘন্টার পূর্ণ ব্যবহারের বিষয়ে নির্দেশনা প্রদান করেন। বিচারপ্রার্থী জনগণের বিরোধ যাতে স্বল্প সময়ে নিস্পত্তি হয় সে বিষয়ে বিচারকদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান। মামলাজট নিরসনে সঠিকভাবে ব্যাবস্থাপনার বিষয়ে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তৃতা করেন আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মো. আলী আকবর এবং ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী।

সর্বশেষ
জনপ্রিয়