ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ময়মনসিংহের নান্দাইলে সরিষা প্রদর্শনীর মাঠ দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ২৫ ফেব্রুয়ারি ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২০-২১ অর্থবছরে রাজস্ব খাতের অর্থায়নে ময়মনসিংহের নান্দাইলে রবি মৌসুমে স্হাপিত সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় খারুয়া ইউনিয়নের বনগ্রাম হালিউরা ব্লকে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মো. দুলাল মিয়ার সভাপতিত্বে উপসহকারি কৃষি অফিসার মোঃ দুলাল উদ্দিনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নান্দাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার নাদিয়া ফেরদৌসি।

এসময় উপস্থিত ছিলেন উপসহকারি কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান, মো. রোকনউজ্জামান রোকন, মো. রফিকুল ইসলাম প্রমুখ।

উক্ত মাঠ দিবসে ১৫০ জন কৃষক অংশগ্রহণ করেন। মাঠ দিবসে বক্তারা সরিষার আবাদ বৃদ্ধি করার জন্য করণীয় সম্পর্কে আলোচনা করেন। এসময় উপস্থিত কৃষকরা পরবর্তী রবি মৌসুমে সরিষার আবাদ বৃদ্ধি করার প্রতিশ্রুতি ব্যাক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে নাদিয়া ফেরদৌসি বলেন, রোপা আমন এবং বোরো ফসল আবাদের মধ্যবর্তী সময়ে প্রায় ৮০-৯০ দিন জমি পতিত থাকে। এসময়ে বারি সরিষা-১৪, ১৭ এবং বিনা সরিষা-৪, ৯ চাষ করা যায়। তাছাড়া রোপা আমন মৌসুমে ব্রিধান-৭১, ৭৫, ৯৫ স্বল্প জীবনকালের ধান চাষ করেও সরিষা চাষ করা যেতে পারে। এতে ধানের চেয়ে বিঘা প্রতি কৃষক সরিষা চাষ করে অধিক লাভবান হন। সরিষা চাষে খরচ বাদে বিঘা প্রতি লাভ হয় প্রায় হয় ৪ হাজার ১ শত টাকা থেকে ৪ হাজার ৪ শত টাকা।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়