ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

যুক্তরাজ্যে গান গেয়ে সাড়া ফে‌লে‌ছেন বাংলা‌দেশি বংশোদ্ভূত সংগীতশিল্পী

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ১৬ অক্টোবর ২০২১  

জয় ক্রুকস

জয় ক্রুকস

গান গেয়ে যুক্তরাজ্যে সাড়া ফে‌লে‌ছেন বাংলা‌দেশি বংশোদ্ভূত আইরিশ সংগীতশিল্পী জয় ক্রুকস। এটা তার প্রথম অ্যালবাম, নাম ‘স্কিন’। 

২২ বছর বয়সী এই সংগীতশিল্পী প্রথমত আলোচনায় আসেন তার অ্যালবা‌মের নাম দিয়ে। নামটির মাধ্যমে শিল্পী বাংলাদেশি তথা অশ্বেতাঙ্গ প‌রিচ‌য়ের আবেগমাখা সাহসী স্বাক্ষর রেখেছেন ব‌লে অভিহিত করা হ‌য়ে‌ছে  এক প্রতিবেদনে। 

সংগী‌তের সমা‌লোচকরা বল‌ছেন, ক্রুক‌সের গানের কথা, সু‌র ও গায়কীর ভিন্নতা তার স্বকীয়তার প‌রিচায়ক। তার গানগু‌লো অনেকটা ডায়েরির খোলা পাতার ম‌তো। যেখা‌নে ব্যক্তিগত কথোপকথ‌নে সুরা‌রোপ করা হ‌য়ে‌ছে ব‌লে শ্রোতার কা‌ছে ম‌নে হ‌তে পা‌রে। 

এই অ্যালবা‌মের গা‌নগু‌লোর মাধ্যমে ক্রুকসের যৌন নির্যাতনের শিকার হওয়া থে‌কে শুরু ক‌রে ব্রিটে‌নের বর্তমান কনজার‌ভে‌টিভ সরকারের মতো বিষয়গুলো উঠে এসেছে। ‘স্কিন’ অ্যালবা‌মে ক্রুক‌সের বাংলা গান ‘ঠিক আছে’ অনূদিত হ‌য়েছে ‘ইটস ওকে’ শি‌রোনামে। গা‌নের কথায় লন্ড‌নের জীবন থে‌কে শুরু ক‌রে তার প‌রিবা‌রের অভিবাসী জীবনকে ঠাঁই দিয়েছেন এই শিল্পী।

জয় গণমাধ্যম‌কে বলেছেন, ‘সংগীতের কা‌ছে নি‌জে‌কে সম‌র্পিত কর‌তে চে‌য়ে‌ছি। সে‌টি কর‌তে পে‌রে আমি আনন্দিত।’

একক অ্যালবা‌ম ‘স্কিন’-এর আগে গত চার বছ‌রে জয় ক্রুকসের বেশ ক‌য়েক‌টি গান মু‌ক্তি পায়। ২০২০ সা‌লে ব্রিট রাইজিং স্টারের শর্টলি‌স্টে জায়গা ক‌রে নেয়।

উল্লেখ্য, ১৯৯৮ সা‌লে সাউথ লন্ড‌নের ল্যামব্যাথে জন্ম জ‌য়ের। বাংলাদেশি বংশোদ্ভূত মা ঢাকার আদি বাসিন্দা ও বাবা আইরিশ।

সর্বশেষ
জনপ্রিয়