ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : বেকাদায় পড়ে ‘লেজ গোটালো’ বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ৩০ মে ২০২৩  

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : বেকাদায় পড়ে ‘লেজ গোটালো’ বিএনপি

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি : বেকাদায় পড়ে ‘লেজ গোটালো’ বিএনপি

 যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসা নীতি নিয়ে আওয়ামী লীগ নয়, বরং বিএনপি বেকায়দায় পড়েছে। তাই নির্বাচন নিয়ে জলঘোলা করা বাদ দিয়ে তৃণমূল নেতাদের নির্বাচনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে লন্ডন পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন- বেকায়দায় পড়ে নেড়ি কুকুরের মতো লেজ গুটিয়ে নিয়েছে বিএনপি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে স্পষ্ট উল্লেখ আছে, আগামী নির্বাচন প্রতিহত করতে কোনো দল অসাধু উপায় অবলম্বন করলেই মার্কিন হুমকির আওতায় পড়বে।

দলটির নেতারা এতদিন ধরে বলছিলো- বিএনপি নির্বাচনে না আসলে সেই নির্বাচন আন্তর্জাতিক মহলে অংশগ্রহণমূলক না হওয়ার কারণে গ্রহণযোগ্য হবে না। বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না তারা। প্রয়োজনে যেকোনো মূল্যে নির্বাচন প্রতিরোধ করবেন বলে হুঙ্কার দিয়ে আসছিলো দলটির নেতারা। কিন্তু মার্কিন নতুন ভিসা নীতির কারণে বেকায়দায় পড়েছে বিএনপি। আর মার্কিন নতুন নীতি অনুযায়ী- নির্বাচন প্রতিরোধ করা সবচেয়ে বড় অপরাধ। তাই নির্বাচন প্রতিহত করার বিএনপির সব ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে।

তাই ভোট বর্জনের হুমকি থেকে পিছু হটছে দলটি। নেতারা বলছেন, সহিংস নয়, তত্ত্বাবধায়কের দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি নিয়েই মাঠে থাকবে দল। কিন্তু পরিচয় গোপন রাখার শর্তে একজন সিনিয়র নেতা বাংলানিউজ ব্যাংককে জানায়, বিএনপির তত্ত্বাবধায় সরকারের দাবি ভেস্তে গেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের অবস্থান দেখে মনে হচ্ছে- শেখ হাসিনার অধীনে নির্বাচন তারা মেনে নেবে। এখন নির্বাচনে অংশ নেওয়া ছাড়া বিকল্প আর কোনো রাস্তা খোলা নেই বিএনপির সামনে। তাই সরকারের সঙ্গে সমঝোতা করার জন্য প্রস্তুতি নিচ্ছে দলটির হাইকমান্ড।

বিজ্ঞজনরা বলছেন, বিএনপি বলে আসছিল, নির্বাচনের আগে এমন একটি স্যাংশন আসবে, যাতে আওয়ামী লীগ সরকার লন্ডভন্ড হয়ে যাবে। এতে বিএনপি তাদের সুবিধাজনক তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে ক্ষমতার মসনদে বসবে। কিন্তু সরকারের বিরুদ্ধে কোনো স্যাংশন আসলো না। যা আসলো সেটি বিএনপির নির্বাচন প্রতিহত করার ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে। তাই এবার বাধ্য হয়ে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নেবে বিএনপি।

সর্বশেষ
জনপ্রিয়