ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রাতের আকাশে দেখা গেল রহস্যময় আলো, জনমনে কৌতুহল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৩, ১৬ ডিসেম্বর ২০২২  

রাতের আকাশে দেখা গেল রহস্যময় আলো, জনমনে কৌতুহল

রাতের আকাশে দেখা গেল রহস্যময় আলো, জনমনে কৌতুহল

ভারতের পশ্চিমবঙ্গের উড়িষ্যা এবং বাংলাদেশের একাধিক জেলা থেকে সন্ধ্যার অন্ধকার আকাশে দেখা যায় তীব্র আলো। যেন কেউ টর্চ জ্বেলে রেখেছে! এই আলো দেখে চমকে যান অনেকে। হইহই পড়ে যায় এলাকায় এলাকায়। ‘ইউএফও’ কিনা, সেই জল্পনাও শুরু হয়ে যায় জায়গায় জায়গায়। এরপরেই ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায় আসল রহস্য।

গতকাল বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় পরীক্ষা করা হয় অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওড়িশা উপকূলের আব্দুল কালাম দ্বীপ থেকে ‘অগ্নি-৫ মিসাইল' এর রাত্রিকালীন পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সফল হয়েছে।

উল্লেখ্য, এর আগে অগ্নি-১, অগ্নি-২, অগ্নি-৩ এবং অগ্নি-৪ এর সফল উৎক্ষেপণ সম্ভব হয়েছে বলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানাইনি প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন (ডিআরডিও) 

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, এদিন সন্ধ্যায় সাফল্যের সঙ্গে নাইট ট্রায়াল (রাতের অন্ধকারে পরীক্ষা) শেষ করেছে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র। যার পাল্লা ৫০০০ কিলোমিটারের বেশি। অন্ধকারেও শত্রুকে সঠিকভাবে নিশানা করে ক্ষেপণাস্ত্রটি এগিয়ে যেতে পারে কি না, সেটাই পরীক্ষা করে দেখা হয়েছে এদিন।

এই মিসাইলে আগের থেকে আরো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে চীনসহ শত্রু দেশগুলোকে আরও কড়া বার্তা দিতে সক্ষম হলো ভারত। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, সম্প্রতি অরুণাচল প্রদেশের তাওয়াং থেকে নতুন করে চীনের সঙ্গে সংঘাতের খবর প্রকাশ্যে এসেছে। সীমান্তে নজরদারি বাড়িয়েছে ভারত। সেই আবহে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সর্বশেষ
জনপ্রিয়