ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

রোজিনা ইসলামকে নির্যাতন ও আটকে রাখা হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৮, ১৮ মে ২০২১  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক দাবি করেছেন, “প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে ‘নির্যাতন করা হয়নি’।”

মঙ্গলবার (১৮ মে) দুপুরে আগারগাঁওয়ে একনেক সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “প্রথম আলোর ওই জ্যেষ্ঠ প্রতিবেদক টিকা আমদানি সংক্রান্ত এমন কিছু নথি ‘সরিয়েছিলেন’ যেগুলো প্রকাশ হলে ‘দেশের ক্ষতি’ হতে পারত। ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে’র মামলায় প্রথম আলোর সাংবাদিক রোজিনাকে গ্রেপ্তার করা হয়েছে।”

স্বাস্থ্যসচিবের পিএসের অনুপস্থিতিতে সোমবার দুপুরে তার কক্ষে ঢুকেছিলেন রোজিনা বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ওখানে যে ডিউটিতে ছিল, সে দেখল যে একজন ব্যক্তি ওখানে ফাইলের ছবি তুলতেছে, ফাইল কিছু বের করে ব্যাগে ঢুকাইছে, শরীরেও ঢুকাইছে। তখন সে চিল্লাচিল্লি করছে, আমাদের মহিলা অফিসাররা আসে, এসে তারা ধরছে যে ‘আপনি কেন এইসব করছেন?’ তখন তার কাছ থেকে ওই কাগজ আর ফাইলগুলো নিছে।”

ফাইলগুলোর প্রসঙ্গ টেনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “এই ফাইলগুলো ছিল টিকা সংক্রান্ত। আমরা যে রাশিয়ার সাথে টিকার চুক্তি করছি,  চায়নার সাথে টিকার চুক্তি করছি। সেগুলো নন ডিসক্লোজার আইটেম। তো সেইগুলো যদি বাইরে চলে যায়, তাহলে রাষ্ট্রীয়ভাবে আমরা প্রতিশ্রুতি ভঙ্গ করলাম, এবং আমরা টিকা নাও পেতে পারি। এতে দেশ ও দেশের মানুষের জন্য বিরাট ক্ষতি হতে পারে। এগুলো সিক্রেট ডকুমেন্ট, বাইরে যাওয়া ঠিক হয় নাই।”

রোজিনাকে নির্যাতনের বিষয়ে জাহিদ মালেক বলেন, “সে (রোজিনা) নিজেই শুয়ে পড়ছে, বসে পড়ছে। তাকে নিতে পারছিল না। শারীরিকভাবে কোনো নির্যাতন বা আঘাত করা হয়নি। এটা সঠিক নয়।”

রোজিনার বিরুদ্ধে কেন ঔপনিবেশিক আমলের ‘অফিশিয়াল সিক্রেটস’ আইনে মামলা দেওয়া হলো- সেই প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমি তো আইনজ্ঞ না। আইনের বিষয়ে কিছু বলব না।”

রোজিনাকে গ্রেপ্তারের ঘটনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অবস্থান ব্যাখ্যা করতে মঙ্গলবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন ডাকা হয়েছিল। কিন্তু সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) তা বর্জন করে।

সর্বশেষ
জনপ্রিয়