ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রোদে শুকানো টমেটোর উপকারিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৪, ২২ ডিসেম্বর ২০২২  

রোদে শুকানো টমেটোর উপকারিতা

রোদে শুকানো টমেটোর উপকারিতা

রোদে শুকানো টমেটোতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ত্বক ও চুলের নানা সমস্যা দূর করতে ভিটামিন সি দারুণ কাজ করে। পাশাপাশি নিউমোনিয়া আর ফুসফুসের সংক্রমণ রোধ করতেও কাজে আসে শুকানো টমেটো।

আমাদের দেশের অন্যতম জনপ্রিয় সবজি টমেটো। সারা বছরই টমেটোর স্বাদ নেন ভোজন রসিকরা। তরকারির সঙ্গে সস বানিয়ে কিংবা সালাদ হিসেবে টমেটো খাওয়া হলেও শুকনো টমেটো খাওয়ার চল খুব একটা নেই। নিউট্রিশন ভ্যালু অর্গানাইজেশনের মতে, শুকনো টমেটোতে রয়েছে পুষ্টি উপাদানের ছড়াছড়ি। ভিটামিন সি তো আছেই, আরো পাওয়া যাবে ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, কপার, প্রোটিন ও ফাইবার। চলুন তবে জেনে নেয়া যাক রোদে শুকানো টমেটো কেন আপনার খাদ্য তালিকায় রাখবেন সে সম্পর্কে- 

রোদে শুকানো টমেটোতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ত্বক ও চুলের নানা সমস্যা দূর করতে ভিটামিন সি দারুণ কাজ করে। পাশাপাশি নিউমোনিয়া আর ফুসফুসের সংক্রমণ রোধ করতেও কাজে আসে শুকনো টমেটো।

>>> নীরব ঘাতদের মধ্যে অন্যতম উচ্চ রক্তচাপ। এর কারণে স্ট্রোক হওয়ার ঝুঁকি যেমন থাকে, তেমনি থাকে কিডনি এবং হৃৎপিণ্ড বিকল হওয়ার সম্ভাবনা। শুকনো টমেটোতে থাকে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম। তবে সোডিয়াম বা লবণ থাকে কম। শুকনো টমেটোর এই গুণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

>>> শুকনো টমেটোর মধ্যে থাকে ৬ শতাংশ ক্যালসিয়াম এবং ২৫ শতাংশ ম্যাগনেশিয়াম। এই উপাদানগুলো হার্টের পেশিকে শক্তিশালী করে। পাশাপাশি হৃৎস্পন্দন বাড়াতেও সাহায্য করে শুকনো টমেটো।

>>> যারা হজমের সমস্যায় ভুগছেন তাদের জন্য খুবই ভালো হলো শুকনো টমেটো। ১০০ গ্রাম শুকনো টমেটোর মধ্যে ৪০ শতাংশের বেশি ফাইবার থাকে। এই ফাইবার আমাদের পরিপাকতন্ত্রের স্বাস্থ্যর দিকে খেয়াল রাখে।

সর্বশেষ
জনপ্রিয়