ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

শিক্ষা প্রতিষ্ঠানে গঠন করা হচ্ছে ‘সূর্য ক্লাব’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ৭ ফেব্রুয়ারি ২০২১  

ক্লাসরুমে শিশু শিক্ষার্থিরা

ক্লাসরুমে শিশু শিক্ষার্থিরা

শিক্ষা প্রতিষ্ঠানে ‘সূর্য ক্লাব’ গঠন করা হবে। এর মাধ্যমে করোনায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে এগিয়ে নেওয়া, পুষ্টি নিশ্চিত করা, তাদের স্বাস্থ্য সুরক্ষা এবং ঝরে পড়া রোধসহ বিভিন্ন রকম শিক্ষা দেওয়া হবে।

প্রাথমিকভাবে পাইলটিং হিসেবে দেশের বিভিন্ন উপজেলার ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ে এটি প্রতিষ্ঠা করা হবে। যদি এই কার্যক্রম ফলপ্রসূ হয়, তাহলে গ্রামাঞ্চলকে গুরুত্ব দিয়ে দেশে সব বিদ্যালয়ে সরকারিভাবে এই কার্যক্রম হাতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) মোহাম্মদ মাজারুল হক মাসুদ বলেন, ‘গ্রামাঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীরা নানাভাবে পিছিয়ে রয়েছে। করোনার সময় গ্রাম ও শহরের শিক্ষার্থীদের মধ্যে সে কারণে বৈষম্যও তৈরি হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে গ্রামের শিক্ষার্থীদের ডিজিটাল ডিভাইস ব্যবহার শেখানো হবে। শিক্ষার্থীদের পুষ্টির বিষয়টি নিশ্চিত করা হবে। বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিবাহ প্রতিরোধ, ঝরে পড়া রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে কাজ করতে ‘সূর্য ক্লাব’গঠন করা হবে।’

তিনি বলেন, ‘এই কর্মসূচির আওতায় প্রথমে ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ে এটি করা হবে। যদি এই কার্যক্রম ফলপ্রসূ হয়, তাহলে গ্রামাঞ্চলকে গুরুত্ব দিয়ে দেশে সব বিদ্যালয়ে সরকারিভাবে এই কার্যক্রম হাতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।’

ইনোভেশন কনসালটেন্ট প্রাইভেট লিমিটিডের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এতে সরকারের কোনেনা অর্থ ব্যয় হবে না বলেও জানান তিনি।

এই কর্মসূচিতে কিশোর-কিশোরীদের উদ্বুদ্ধ করে ডিজিটাল ডিভাইস সংক্রান্ত শিক্ষার্থীদের সমস্যা নিরসন করা হবে। বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য বিদ্যালয়ে হাইজিন কর্নার স্থাপন করা হবে। শিক্ষার্থীরা নিজের কাজ যাতে নিজেরাই করতে পারে তা শেখানো হবে। নিজেরা নিজেদের সঠিক পুষ্টি নিশ্চিত করতে পারে সে লক্ষ্যে বিদ্যালয়ে পুষ্টি মাঠ তৈরি করা হবে। পুষ্টি মাঠে শিক্ষার্থীরা নিজেরাই বিভিন্ন শাক-সবজির গাছ লাগাবে।

ইনোভেশন কনসালটেন্ট প্রাইভেট লিমিটিডকে দেওয়া শর্তে বলা হয়েছে, শিক্ষা কার্যক্রমে কোনো বিঘ্ন সৃষ্টি করা যাবে না। পাঠ্যক্রমের সঙ্গে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রধান শিক্ষক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং জেলা শিক্ষা অফিসারের সঙ্গে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়