ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শীত মৌসুমে যেসব দেশের সৌন্দর্য বেড়ে যায়

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৪২, ৩ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীত মানেই যেন-মনের ভেতর হু হু করে দূরের গান। কে যেন ডাকে, কোথায় যেন ভ্রমণের আহ্বান। শীতের আহ্বানে যাচ্ছেন কোথাও? দেশের বাইরে যাওয়ার প্ল্যান থাকলে চারটি দেশকে রাখতে পারেন বিবেচনায়। তারপর মিলিয়ে নিন আসলে যাবেন কোথায়।

১. নেপাল: হাতের কতদিনের ছুটি আছে, তার উপর নির্ভর করে নেপাল ভ্রমণের পরিকল্পনা সাজাতে হবে। হাতে সময় কম থাকলে আকাশপথে পাড়ি দিতে পারেন। তবে খরচ বাঁচিয়ে ট্রেনেও যাওয়া যায়। তিন-চার দিনের ছুটি পেলে কাঠমান্ডু এবং তার আশপাশের কিছু এলাকা ঘুরে দেখে আসতে পারেন। তার বেশি সময় থাকলে পোখরা এবং তার আশপাশের এলাকায় যেতে পারেন। কাঠমান্ডুর অলিগলি, পুরনো শহর, সন্ধ্যায় বৌদ্ধমন্দির দেখে মন ভাল হবে। তবে খরচ খুব বেশি নয়।

২. ভূটান: সড়ক অথবা আকাশপথে খুব সহজেই পৌঁছে যাওয়া ভুটান। এই দেশের একদিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা আশ্রয়ী জীবন যাপন। যা ভুটানের মূল আকর্ষণ। এই শীতে কম খরচে ঘুরে আসতে পারেন পারো, থিম্পু, ফুনশেলিং। সড়কপথে গেলে সময়টা একটু বেশি যাবে। তবে হাতে সময় থাকলে যেতেই পারেন ট্রেনে চেপে। আলাদা একটা মজা হবে।

৩. ভিয়েতনাম: প্রাকৃতিক সৌন্দর্যের নিরিখে ভিয়েতনাম ভারতের অন্য অনেক জায়গা থেকে এগিয়ে। ভিয়েতনামের ‘হা লং’ উপসাগরকে ইউনেস্কো ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসাবে ঘোষণা করেছে। শীতের ভিয়েতনাম আরো সুন্দরী হয়ে ওঠে। একদিকে সমুদ্রের গর্জন, অন্য দিকে মনোরম পরিবেশ। শীতের মৌসুমে সঙ্গীর হাত ধরে অনায়াসে চলে যেতে পারেন ভিয়েতনাম।

৪. মালদ্বীপ: দিগন্তবিস্তৃত নীল জলরাশি ও রোমাঞ্চকর সমুদ্রের তলদেশে সঙ্গীর সঙ্গে হারিয়ে যেতে চাইলে এই শীতে আপনার ঠিকানা হতে পারে মলদ্বীপ। এই শহরে যাওয়ার ইচ্ছা পোষণ করেন অনেকেই। এই শীতে আপনার কয়েক দিনের ঠিকানা হতে পারে মলদ্বীপ। আকাশ আর সমুদ্রের নীল মিলেমিশে এক হয়ে যায়। শীতের মৌসুমে মলদ্বীপের সৌন্দর্য বেড়ে দ্বিগুণ হয়। সেই সৌন্দর্যের সাক্ষী হতে চাইলে যেতে পারেন মালদ্বীপ।

সর্বশেষ
জনপ্রিয়