ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু মঙ্গলবার, জেনে নিন যা যা লাগবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ৫ নভেম্বর ২০২২  

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু মঙ্গলবার, জেনে নিন যা যা লাগবে

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু মঙ্গলবার, জেনে নিন যা যা লাগবে

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম মঙ্গলবার (৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। ভর্তির ক্ষেত্রে নির্ধারিত প্রার্থীদের রোল নম্বর অনুযায়ী ৮, ৯ ও ১০ তারিখ অবধি চলবে এ ভর্তি কার্যক্রম।

ভর্তির জন্য প্রথম দিন মঙ্গলবার ১০৩৫৮ থেকে ৪৫০০০ পর্যন্ত রোল এর শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হবে। পরবর্তী দুদিনে পর্যায়ক্রমে ৪৫০০১ থেকে ৭০০০০ এবং ৭০০০১ থেকে ৮৯১০২ রোল পর্যন্ত শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হবে। প্রতিদিন ভর্তি কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকবে।

স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রাথমিক আবেদনের ১০ হাজার টাকার সঙ্গে সমন্বয় করে অনুষদ ভিত্তিক অবশিষ্ট টাকা ভর্তি সম্পন্নের দিনে পরিশোধ করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কৃষি অনুষদের জন্য ১৭ হাজার ৪০০ টাকা, কৃষি ব্যবসায় অনুষদের বিবিএ’র জন্য ১৯ হাজার ৬০০ টাকা। বিএসসি ইন এগ্রি ও ইকোনোমিক্সের জন্য ১৭ হাজার ৬০০ টাকা, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের জন্য ২৩ হাজার ৮৫০ টাকা এবং ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের জন্য ১৭ হাজার ১০০ টাকা পরিশোধ করতে হবে।  পাশাপাশি আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ২৭৫০ ও ১২৫০ টাকা পরিশোধ করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস :

ভর্তি কার্যক্রমের জন্য প্রার্থীদের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি/সমমান ও এইসএসসি/সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট, মূল প্রশংসাপত্র ও ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে। এছাড়াও কোটায় নির্বাচিত শিক্ষার্থীদের জন্য উক্ত ডকুমেন্টস ছাড়াও কোটাভিত্তিক উপযুক্ত ডকুমেন্টস জমা দিতে হবে।

ভর্তিকার্যক্রম :

ভর্তি প্রার্থীদের প্রথমে নির্দিষ্ট তারিখে সশরীরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটরিয়ামে উপস্থিত হতে হবে। সেখানে স্বাস্থ্য পরীক্ষা, ডকুমেন্টস জমাদান, হল বাছাই শেষে ডাচ বাংলা ব্যাংক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখায় গিয়ে টাকা জমা দিতে রিসিট গ্রহণ করতে হবে। পরবর্তীতে তা অডিটরিয়ামে এসে নিশ্চয়নের মাধ্যমে ভর্তি কার্যক্রম শেষ হবে।

কোনো শিক্ষার্থী ভর্তি বাতিল করতে চাইলে ভর্তি বাতিল ফি বাবদ ১০ হাজার টাকা প্রদান করতে হবে। এছাড়াও পরবর্তীতে কোনো ভর্তিকৃত শিক্ষার্থী জমাকৃত ডকুমেন্টস তুলতে চাইলে জামানত বাবদ ১০ হাজার টাকা জমা দিতে হবে।

উল্লেখ্য, এ বছর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ৭০৪  জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে। এর মধ্যে কৃষি অনুষদে ৩৮৭ জন, কৃষি ব্যাবসায় অনুষদে ১৪২ জন, এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদে ১১৪ জন এবং ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদে ৬১ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়