ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শেষ হয়েছে আধুনিক রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের নির্মাণ কাজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৫, ২২ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রংপুর বিভাগের আট জেলার মানুষের ভোগান্তি নিরসনের লক্ষ্যে আধুনিক রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের নির্মাণ কাজ শেষ হয়েছে। চলতি মাসের শেষদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন বলে জানা গেছে।

৮৯ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে রংপুর-দিনাজপুর মহাসড়ক সংলগ্ন নগরীর পুরাতন রেডিও সেন্টারের পাশে ১৫ একর জমির উপর আধুনিক সব সুযোগ-সুবিধা নিয়ে গড়ে তোলা হয়েছে ১০ তলা রংপুর বিভাগীয় সদর দফতর। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৯৩ কোটি টাকা। বাস্তবায়ন শেষে সাশ্রয় হয়েছে ৩ কোটি ৪২ লাখ ৪০ হাজার টাকা, যা এরই মধ্যে সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর নির্মাণ কাজ শুরু হয়। করোনা, অতিবৃষ্টিসহ বিভিন্ন কারণে তিন দফা পিছিয়ে চলতি বছরের জুনে শেষ হয় বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের নির্মাণ কাজ।

রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সে রয়েছে সরকারি ১১টি অফিস। এরমধ্যে বিভাগীয় কমিশনারের কার্যালয়, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) কার্যালয়, পরিচালকের (স্থানীয় সরকার বিভাগ) কার্যালয়, উপ-ভূমি সংস্কার কমিশনারের কার্যালয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড কার্যালয়, বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয়, যুগ্ম নিবন্ধকের (বিভাগীয় সমবায়) কার্যালয়, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টস-এর কার্যালয়, বিভাগীয় পরিসংখ্যান অফিস, বাংলাদেশ রোডট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কার্যালয়, বিভাগীয় পরিচালকের (পরিবার পরিকল্পনা) কার্যালয়।

৫৩ কোটি টাকা ব্যয়ে রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সের মূল ভবন নির্মিত হয়েছে প্রায় ৭০ শতাংশ জমির উপর। এছাড়া অভ্যন্তরীণ সড়ক, সীমানা প্রাচীর, নিরাপত্তা চৌকি নির্মাণ করা হয়েছে সেখানে। একই সঙ্গে ১৪ কোটি টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে ৭২০ আসনের দেশের প্রথম মাল্টিপারপাস অত্যাধুনিক হল। এ হলে রয়েছে আধুনিক আলোকসজ্জা, সাউন্ড সিস্টেম, সেন্ট্রাল এসি, কফি কর্নারসহ সব সুযোগ সুবিধা। রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সে রয়েছে অগ্নি নির্বাপণের আধুনিক সব ব্যবস্থা। ভবনে আগুন লাগলে সঙ্গে সঙ্গে ঘণ্টা বেজে উঠবে। অগ্নি নির্বাপণের জন্য রয়েছে ৪৫ হাজার গ্যালন পানি ধারণ ক্ষমতাসম্পন্ন একটি রিজার্ভ ট্যাংক।

দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্সে নির্মাণ করা হবে বিভাগীয় কমিশনার ও ডিআইজির বাসভবন, কর্মকর্তাদের জন্য বাসভবন, অফিসার্স ক্লাব, বিদ্যুতের সাবস্টেশন।

রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জাকির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধনের পর জনপ্রশাসন মন্ত্রণালয় আমাদের কাছে কমপ্লেক্সটি হস্তান্তর করবে। এরপর আমরা এটা ব্যবহার করব। রংপুর বিভাগীয় সদর দফতরে বেশ কয়েকটি বিভাগীয় অফিস আছে। এক ভবনে সব অফিস থাকায় মানুষের ভোগান্তি কমে আসবে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়