ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে সরকার: পরিবেশমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:১৫, ১৯ মে ২০২২  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সরকার তার সব নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

গতকাল বুধবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ‘সবার জন্য সর্বদা সর্বত্র পানি, স্যানিটেশন স্বাস্থ্যকর পরিবেশ’ শীর্ষক সম্মেলনের সেক্টর মিনিস্টার মিটিংয়ে এ কথা বলেন তিনি।

মো. শাহাব উদ্দিন বলেন, সবার জন্য পানি ও স্যানিটেশন ব্যবস্থার প্রতি যথাযথ মনোযোগ দিয়ে আমরা আমাদের জাতীয় অভিযোজন পরিকল্পনা চূড়ান্ত করছি। কোভিড ১৯ এর মোকাবিলার অংশ হিসেবে আমাদের স্থানীয় সরকার বিভাগ পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করে একটি কৌশল তৈরি করেছে। ২০২০-২০২৩ সাল সময়ের জন্য প্রস্তুতকৃত ই কৌশলটি আমাদের কোভিড-১৯ সময়কালে এবং পরবর্তী সময়ে আমাদের জনগণকে সাহায্য করছে।

পরিবেশমন্ত্রী বলেন, কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কম রাখার ক্ষেত্রে আমাদের সাফল্য ও কোভিড-১৯ প্রাদুর্ভাবের আগে ত্রিমুখী সংকট মোকাবিলায় আমাদের সফলতা অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। সরকার আমাদের জনসংখ্যার ৯৮ শতাংশকে উন্মুক্ত মলত্যাগ মুক্ত স্যানিটেশন এবং মৌলিক পানি সরবরাহ করতে সক্ষম হয়েছে। সবার জন্য স্যানিটেশন এবং পানি নিশ্চিত করার জন্য আমাদের নয়টি প্রতিশ্রুতির মধ্যে চারটি সরকার এবং পাঁচটি নাগরিক সমাজ বাস্তবায়ন করছে। আমরা পানি, স্যানিটেশন এবং হাইজিনের জন্য আমাদের বিনিয়োগ ১০ বছরে তিনগুণ বাড়ানোর পরিকল্পনা করছি।

শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ৫৫টি দেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বাংলাদেশ জাতীয়ভাবে নির্ধারিত অবদান এবং দীর্ঘমেয়াদী ডেল্টা প্ল্যান-২১০০, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা প্রণয়ন করেছে যাতে দুর্বলতাকে সমৃদ্ধিতে পরিণত করা যায়। আমাদের স্ব-অর্থায়নকৃত বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায়, আমাদের লাখ লাখ দুর্বল জনগোষ্ঠীর জীবন ও জীবিকা বাঁচাতে ৮০০টি প্রকল্প গ্রহণ করতে সক্ষম হয়েছে। আমরা আমাদের জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করেছি এবং আমাদের জলবায়ু মোকাবিলাকারী মানুষদের একটি উন্নত জীবন প্রদান করেছি।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের অন্যতম সদস্য হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়