ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারি ঘর ও ব্যবসার পুজি পেলেন কিশোরগঞ্জের শিল্পী বেগম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৫, ৩ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সড়কে ভিক্ষা করতেন শিল্পী বেগম ইউএনও তুলে এনে দিলেন সরকারি ঘর ও উপার্জন করার জন্য ব্যবস্থা করে দেন কাপড়ের ব্যবসা।

গতকাল ২ নভেম্বর বুধবার দুপুরে উপজেলার কালিকাপ্রসাদ ইউনিয়নের সিদ্দিরচর এলাকায় স্থাপিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের একজন প্রতিবন্ধী ও ভিক্ষুকের মাঝে দুটি ঘরের চাবি তুলে দেন ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ন প্রকল্পের ঘর পেয়ে মহা খুশি ভিক্ষুক শিল্পী বেগম। তার স্বামী বাবু মিয়া পেশায় একজন রিকশা চালক। রিকশা চালিয়ে প্রতিদিন যে টাকায় আয় করেন তা দিয়ে সংসার চালাতে পারতো না। সেজন্যই চার সন্তানসহ ছয় জনের সংসার চালাতে সড়কে সড়কে ভিক্ষা করতেন তিনি। হঠাৎ একদিন ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ গাড়ি চড়ে যাওয়ার সময়ে তার চোখে পড়ে চার সন্তানের জননীকে তখন শিল্পী বেগম সড়কে ভিক্ষা করছেন। পরে তিনি প্রথম দিনেই তার ইউএনও অফিসে ডেকে নিয়ে এক বস্তা চাল ও নগদ টাকা প্রদান করেন। পরবর্তীতে ইউএনও শিল্পী বেগমকে ডেকে নিয়ে আশ্রয়ণ প্রকল্পের একটি ঘর উপহার দেন এবং তাকে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিতে তার জন্য একটি কাপড়ের ব্যবসা ব্যবস্থা করে দেন। সেই ব্যবসার জন্য পুঁজি হিসাবে নগদ বিশ হাজার টাকা পূঁজি প্রদান করেন।

শিল্পী বেগম জানান, চার সন্তান ও স্বামী নিয়ে সংসার চালাতে খুব কষ্ট হতো সেজন্যই সড়কে সড়কে মানুষের কাছ থেকে টাকা চেয়ে সন্তানদের খাবার জোগার করতাম। একদিন সড়কে দেখা হয় ইউএনও স্যারের সাথে তখন তিনি আমাকে তার অফিসে নিয়ে গিয়ে চালসহ নগদ টাকা দেয় আর বলেন আমি যেন আর ভিক্ষা না করি। স্যার বলেন ভিক্ষা ছেড়ে দিলে তিনি আমাকে ঘর ও ব্যবসা ব্যবস্থা করে দিবেন। এর কিছু দিন পরই হঠাৎ স্যার তার অফিসে ডেকে নিয়ে একটি সরকারি ঘরসহ আসবাবপত্র ও গ্রামে গ্রামে কাপড় বিক্রি করার জন্য কাপড়ের ব্যবসার ব্যবস্থা করে দিলেন। আমি আজকে সরকারি ঘর ও ব্যবসার পূঁজি পেয়ে খুব খুশি। এখন আর আমাকে রাস্তায় রাস্তায় মানুষের কাছে হাত পাততে হবে না। এখন আমি নিজে কাপড়ের ব্যবসা করে সন্তান ও স্বামী নিয়ে সুখের সংসার করবো। সেজন্যই ইউএনও স্যার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণভরে ধন্যবাদ জানাই।

এ বিষয়ে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে হতদরিদ্রদের মাঝে আশ্রয়ণ প্রকল্পের ঘর প্রদান করা হয়েছে। তবে আজকে একটু বিশেষ দিন কারণ এমন দুজনকে আশ্রয়ণ ঘর দেয়া হয়েছে তারা হলেন একজন প্রতিবন্ধী জাকির হোসেন ও আরেকজন সড়কে সড়কে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতো এমন দুজনকে সরকারি ঘর উপহার দেয়া হয়েছে। এছাড়া ভিক্ষুক নারীকে একজন সাংবাদিকের সহযোগিতায় তার কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র একটি ব্যবসার ব্যবস্থা করে দেয়া হয়েছে। যেন তিনি ক্ষুদ্র ব্যবসাটি পরিচালনা করে তার জীবিকা নির্বাহ করতে পারেন। তাকে যেন আর পথে পথে মানুষ কাছে চাইতে না হয়।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়