ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

সরকারের সফল বাজেট দেখে তাজ্জব বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৬, ২ জুন ২০২৩  

সরকারের সফল বাজেট দেখে তাজ্জব বিএনপি

সরকারের সফল বাজেট দেখে তাজ্জব বিএনপি

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১ জুন) দুপুর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়। এই বাজেটের আকার দেখে মাথা ঘুরে গেছে বিএনপির। তাদের ভাষ্যমতে এতো টাকার বাজেট ঘোষণা অসম্ভব!

এবারের বাজেট আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে।

২০২৩-২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিএনপি আমলের সর্বশেষ বাজেট ছিল ২০০৫-০৬ অর্থবছরের বাজেট। সাইফুর রহমান সেবার ঘোষণা করেছিলেন ৬৯ হাজার ৭৪০ কোটি টাকার বাজেট। বিএনপি আমলের চেয়ে এবারের বাজেটের আকার ১০০ গুণ বেশি। যা দেখে বিএনপির তাজ্জব হওয়ারই কথা।

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, বিএনপি আমলে উন্নয়নের রূপকল্প নেয়ার সাহসই পেতো না সরকার। কেননা দুর্নীতি আর লুটপাটের কারণে বরাদ্দ দিলেও কাজ সম্পন্ন হতো না। এতে করে খালেদা জিয়ার সরকার বেশ রোষানলে পড়েছিল। এ কারণে অল্প টাকার বাজেট দিতো, আবার সেখানেও নয়-ছয় করতো। বর্তমান সরকারের সাহসী ও দৃঢ় নেতৃত্বের কারণেই বিশাল এই বাজেট ঘোষণা সম্ভব হয়েছে। আর বিএনপির তাজ্জব হওয়াটাও স্বাভাবিক।

সর্বশেষ
জনপ্রিয়