ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সাইবার হামলা ঠেকাতে আরটিএফ নামের জোট গঠন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৮, ১ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

র‌্যানসমওয়্যার টাস্ক ফোর্স (আরটিএফ) নামের একটি জোট গঠন করেছে মাইক্রোসফট, অ্যামাজন, এফবিআই ও যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি। এই জোটের কাজ হবে সাইবার হামলা মোকাবেলা।

আরটিএফ অধিকাংশ সাইবার হামলার সন্দেহভাজন হিসেবে রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরানের নাম উল্লেখ করেছে। এই জোট গড়ার মূল উদ্দেশ্য বৈশ্বিকভাবে ম্যালওয়্যার প্রতিরোধের লক্ষ্যে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে জরুরীভিত্তিকে সমন্বয় করে পদক্ষেপ গ্রহণ করা।

এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছে আরটিএফ। এর মধ্যে ৫০টি সুপারিশ ও প্রস্তাবনা রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি প্রস্তাবনা হচ্ছে- ম্যালওয়্যারকে জাতীয় নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচনা করা, ‘রেসপন্স ও রিকভারি ফান্ড’ গঠন করা এবং ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত নিয়ম-নীতি বাড়াতে হবে।

বর্তমানে হ্যাকার দলগুলোর নজর হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের দিকে। তারা এসব প্রতিষ্ঠানের কম্পিউটারগুলোতে ম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে হানা দিচ্ছে। এসবের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

আরটিএফের কো-চেয়ারম্যান জেন ইলিস জানান, সাইবার হামলার কারণে অর্থনীতি ও জনসেবামূলক কাজে নেতিবাচক প্রভাব পড়ছে। শুধু তা-ই না, পেইড ম্যালওয়্যারের মাধ্যমে সংগৃহীত অর্থকে কাজে লাগিয়ে হ্যাকররা নানামুখী অপরাধের সঙ্গেও যুক্ত হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

গত কয়েক বছর ধরে জাতীয় নিরাপত্তা ও জনস্বাস্থ্যের জন্য ম্যালওয়্যার ভয়ংকর ঝুঁকি হিসেবে দেখা দিয়েছে বলে এই প্রতিবেদনে সতর্ক করেছে আরটিএফ। যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার জানিয়েছে, তারা  আগের বছরের চেয়ে ২০২০ সালে তিন গুণ বেশি বার ম্যালওয়্যারের ঘটনাকে প্রতিহত করেছে।

সর্বশেষ
জনপ্রিয়