ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

সাফ চ্যাম্পিয়নশিপ: আরেক ম্যাচ জিতলেই ফাইনাল খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৫, ১১ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলমান সাফ চ্যাম্পিয়নশিপের বর্তমান পয়েন্ট টেবিলে চার নম্বরে বাংলাদেশ। পাঁচ দলের এই প্রতিযোগিতায় বাকি আছে আর এক ম্যাচ। ফাইনাল খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল। তবে ফুটবলপ্রেমীদের হতাশ হওয়ার কিছু নেই। এখনো বাংলাদেশের সামনে এই প্রতিযোগিতার ফাইনালে খেলার সম্ভাবনা বেশ ভালোভাবেই আছে।

এ মুহূর্তে সমান ৬ করে পয়েন্ট নিয়ে শীর্ষে নেপাল, দুইয়ে মালদ্বীপ। এই দুই দলের গোল ব্যবধানও সমান (+২)। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারত। ইগর স্টিমাচের শিষ্যদের গোল পার্থক্য (+১)। ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা বাংলাদেশের গোল পার্থক্য (-১)।

শেষ রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। আরেক ম্যাচে মালদ্বীপের বিপক্ষে খেলবে ভারত। পয়েন্ট টেবিলের যে অবস্থা, তাতে নিজেদের শেষ ম্যাচে নেপালকে ন্যুনতম ব্যবধানে হারালেই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের ফাইনাল।

পাঁচ দলের মধ্যে কেবল শ্রীলংকারই বিদায় ঘণ্টা বেজে গেছে। বাকি চার দলেরই সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সুযোগ আছে। দুটি করে জয় পাওয়া মালদ্বীপ ও নেপাল আছে সুবিধাজনক স্থানে। শুধু ড্র করলেই ফাইনালে উঠে যাবে এই দুই দল। তবে হারলে নিতে হবে বিদায়, অন্য ম্যাচে ফল যাই হোক।  

৫ পয়েন্ট নিয়ে তিনে থাকা ভারত ও ৪ পয়েন্ট নিয়ে চারে থাকা বাংলাদেশের জয়ের কোনো বিকল্প নেই। নেপালের বিপক্ষে ড্র করলে বাংলাদেশের পয়েন্ট হবে ৫। এই পয়েন্ট নিয়ে সর্বোচ্চ তৃতীয় হতে পারবে জামাল ভূঁইয়ার দল।

মালদ্বীপ ও ভারতের ম্যাচে ড্র হলে বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট হবে ৭, টুর্নামেন্টের সফলতম দল ভারতের পয়েন্ট হবে ৬। এই পয়েন্ট নিয়ে তাদের সেরা দুইয়ে থাকার সুযোগ নেই।

ফলে নেপালের বিপক্ষে ম্যাচে যে করেই হোক জয় পেলেই চলবে বাংলাদেশের। ফাইনালের ভাগ্য নিজেদের হাতে নিয়ে অস্কার ব্রুজনের শিষ্যরা কতদূর এগোতে পারেন, সেদিকেই এখন দেশের কোটি ফুটবলভক্তের চোখ। 

সর্বশেষ
জনপ্রিয়