ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

স্ক্রিন রেকর্ড করার জনপ্রিয় ৫ অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:০৭, ২০ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেক ক্ষেত্রেই স্ক্রিন রেকর্ডারের প্রয়োজন হয়। তবে গুগল প্লে-স্টোরে অসংখ্য স্ক্রিন রেকর্ডের অ্যাপ রয়েছে। এর মধ্যে কিছু কিছু খুব বেশি কার্যকর নয়, আর কিছু অ্যাপ তথ্য পাচার করতে পারে। তাই জেনে-বুঝে এসব অ্যাপ ইনস্টল করা উচিত।

২০২১ সাল পর্যন্ত বিশ্বজুড়ে যেসব স্ক্রিন রেকর্ডিং অ্যাপ জনপ্রিয়তা পেয়েছে-

ওবিএস স্টুডিও

ওবিএস স্টুডিও অনেকের কাছেই বেশ জনপ্রিয়। এটি একেবারেই ফ্রি। অ্যাপটি বেশ লাইট সফটওয়্যার যা যেকোনো এন্ট্রি লেভেল কম্পিউটারেই ব্যবহার করা যাবে। এর ব্যবহারবিধিও বেশ সহজ তাই স্ক্রিন রেকর্ডিংয়ে নতুন হলেও বেশ সহজেই করা যাবে দুর্দান্ত কোয়ালিটির স্ক্রিন রেকর্ডিং।

এপাওয়ারফট আল্টিমেট

অ্যাপটি ব্যবহার করতে আপনাকে বছরে প্রায় মার্কিন ৬০ ডলার খরচ করতে হবে। তবে এই খরচের বিনিময়ে আপনি উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রোইড এবং আইওএসে ব্যবহার করতে পারবেন।

স্ক্রিন কাস্ট-ও ম্যাটিক

এটি অনলাইন রেকর্ডার; তাই এটি ইন্সটল করার কোনো প্রয়োজন পড়ে না। আবার এটিকে একটি ভিডিও এডিটিং অ্যাপও বলা চলে। কেননা এতে আপনি স্ক্রিন রেকর্ডের পাশাপাশি বেশ কিছু বেসিক এডিটিং করতে পারেন। আর এতে আপনি চাইলে ওয়েবক্যামও আনতে পারেন।  এটি ব্যবহার করতে হলে আপনার মাসে প্রায় মার্কিন ১.৫ ডলার খরচ করতে হবে।  এটির ফ্রি ভার্সনও রয়েছে, তবে তাতে পুরো সুবিধা নিতে পারবেন না।

এস থিংকার

এস থিংকার একটু বেশিই প্রফেশনাল। এটি একটি ওয়েব বেইজড স্ক্রিন রেকর্ডিং অ্যাপ আর এইটা স্টক ট্রেন্ড বা এই ধরনের বিষয়গুলো রেকর্ড করতে ব্যবহার করা হয়। এটি ফ্রিতে ব্যবহার করতে পারেন, আবার ৪০ ডলার খরচ করে প্রিমিয়াম সেবা নিতে পারেন।

স্ক্রিনফ্লো

ম্যাক এবং আইওএস ব্যব্যহারকারীর জন্য স্ক্রিনফ্লো বেশ উপযোগী স্ক্রিন রেকর্ডার। এটার ইউয়াই বেশ ভাল এবং এতে কিছু এডিটিং ফিচারও দেওয়া আছে। আপনি যদি ভালো কোয়ালিটি রেটিনা ভিডিও বানাতে চান, তাহলে এটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে প্রায় ১৩০ ডলার খরচ করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়