ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

স্তন সংবেদনশীলতা হারাচ্ছে, এটি ক্যান্সারের লক্ষণ

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ৩০ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্তনবৃন্ত হচ্ছে শরীরের খুবই সংবেদনশীল অংশ। যদি দেখেন যে, স্তনবৃন্ত স্পর্শ করলেও তেমন একটা অনুভূতি হচ্ছে না, বা একেবারেই অনুভূতিহীন হয়ে গিয়েছে, তবে স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে। শরীরে বাসা বাঁধলেও স্তন ক্যান্সার ২ থেকে ৫ বছর ধরে শনাক্ত না-ও হতে পারে এবং তাই উপসর্গহীন ক্যানসারের ক্ষত্রে স্ক্রিনিংয়ের গুরুত্ব অনেক।

কীভাবে বুঝবেন শরীরে ক্যান্সার বাসা বাঁধছে কিনা 

>>স্তনের উপরের ত্বক খসখসে হয়ে যায়। ক্যানসারের প্রথম পর্যায়ের লক্ষণ। এ ক্ষেত্রেও দেরি না করে চিকিৎসকের দ্বারস্থ হওয়াই ভালো।

>> কেবল মাত্র লাম্প থাকলেই তা কি ভয়ের? নাকি এই অসুখের পেছনে লুকিয়ে থাকে আরো নানা উপসর্গ? অনেকের ক্ষেত্রে আবার কোনো উপসর্গ ছাড়াই শরীরে বাসা বাঁধে এই মারণরোগ। চিকিৎসার পরিভাষায় একে বলে মেটাস্ট্যাটিক ব্রেস্ট ক্যানসার। এই ধরনের ক্যানসার সাধারণত উৎপত্তিস্থল থেকে শরীরের বাকি অংশে ছড়াতে শুরু করে, ক্যানসারের একেবারে শেষ পর্যায় ধরা পড়ে রোগ। 

বছরে অন্তত এক বার স্তন পরীক্ষা করালে এই মারণরোগের সঙ্গে লড়াই করা সম্ভব। দুই বছরে এক বার ম্যামোগ্রাফি করানো দরকার। অন্যান্য পরীক্ষাগুলোর মধ্যে রয়েছে, এক্স-রে ম্যামোগ্রাফি, স্তনের আল্ট্রাসাউন্ড, এমআরআই, সিটি এবং পিইটি স্ক্যান।

সর্বশেষ
জনপ্রিয়