ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্পেসএক্স মহাকাশ ভ্রমণের ইচ্ছা পূরণ করতে যাচ্ছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ০১:১৭, ৫ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছোটবেলা থেকেই মহাকাশে ভ্রমণ করার ইচ্ছা জাগে অনেকের মনে। কিন্তু বহু প্রতিকূলতায় সেই ইচ্ছা ইচ্ছাতেই সীমাবদ্ধ থেকে যায়। তবে এবার অনেকেরই সেই ইচ্ছা পূরণ হতে যাচ্ছে।

ভাবতে অবাক লাগলেও এবার মহাকাশে ভ্রমণের সুযোগ এনে দিচ্ছে স্পেসএক্স। চলতি বছর বিশ্বে প্রথম বাণিজ্যিক ভাবে এই মিশন চালু করার কথা ঘোষণা করলো সংস্থাটি। ‘ইনস্পিরেশন ৪’ নামে এই প্রকল্পটি চালু হবে এ বছরেই।

মহাকাশে যারা ভ্রমণ করতে চান এমন চার জনকে স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুল-এ নিয়ে যাওয়া হবে। প্রত্যেক ৯০ মিনিটে সেই ক্যাপসুল পৃথিবীর কক্ষপথকে প্রদক্ষিণ করবে। ফ্লোরিডায় নাসা-র কেনেডি মহাকাশ কেন্দ্র থেকে লঞ্চ কমপ্লেক্স ৩৯-এ থেকে মহাকাশযান স্পেসএক্স ড্রাগন-এর উৎক্ষেপণ করা হবে।

স্পেসএক্স জানিয়েছে, প্রথম কারা যাবেন, আগামী সপ্তাহে তাদের নাম ঘোষণা করা হবে। যারা এই মিশনে যেতে ইচ্ছুক বা যারা মহাকাশ ভ্রমণের স্বপ্ন দেখেন তাদের সকলের জন্য এই সুযোগ এনে দেয়া হচ্ছে।

স্পেসএক্স আরো জানিয়েছে, মিশনে অংশগ্রণকারী ব্যক্তিদের নির্বাচিত করার পর তাদের প্রশিক্ষণ দেয়া হবে। শুধু তাই নয়, ‘ইনস্পিরেশন ৪’ প্রকল্পের সঙ্গে জড়িত কর্মীদেরও পুরো বিষয়টি নিয়ে একটা প্রশিক্ষণের আয়োজন করা হবে।

উল্লেখ্য, এর আগেও ইলন মাস্কের সংস্থা মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্রের সহযোগিতায় এমন অভিযান করেছে। ২০২০ সালের নভেম্বরে ড্রাগন ক্রু নামে রকেটটি পাড়ি দেয় মহাকাশে। সেটিই ছিল প্রথম মহাকাশচারীদের নিয়ে বাণিজ্যিকভাবে কোনো অভিযান। তখনই জানানো হয়, আগামী ১৫ মাস ৭টি ড্রাগন ক্রু পাড়ি দেবে মহাকাশে। প্রত্যেকটি মহাকাশযানেই থাকবেন মহাকাশচারীরা। সেই মতো এটা স্পেসএক্সের দ্বিতীয় অভিযান।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

সর্বশেষ
জনপ্রিয়