ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৪ ১৪৩০

স্মার্ট বাজেট নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৪, ২ জুন ২০২৩  

স্মার্ট বাজেট নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা বিএনপির

স্মার্ট বাজেট নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা বিএনপির

‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামে আসন্ন অর্থবছরের জন্য বাজেট উপস্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। বর্তমানে নানা রকম সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখাচ্ছেন অর্থমন্ত্রী। প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেটের ডিজিটাল উপস্থাপনা প্রদর্শিত হচ্ছে।

স্মার্ট বাংলাদেশের প্রথম ধাপ হিসেবে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী। এটি জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। উচ্চপ্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রাক্কলন করা হয়েছে এবারের বাজেটে। আগামী বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ শতাংশ।

এদিকে বাজেট পর্যালোচনা করে এরই মধ্যে বিভিন্ন রাজনীতিবিদ, অর্থনীতিবিদ ইতিবাচক বিবৃতি দিয়েছেন। তারা বলছেন, এ বাজেট সংকট উত্তরণের বাজেট। সংকটের মধ্যে এ বাজেট স্বস্তির। উন্নয়ন ও জনজীবন উন্নত করার বাজেট। এটি বাস্তবায়ন করা গেলে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।

অথচ বাজেট পর্যবেক্ষণ বা বিশ্লেষণ ছাড়াই বাজেট নিয়ে সমালোচনা করেছে বিএনপি নেতারা। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, সরকারকে বিব্রত করতে প্রতিবারের ন্যায় এবারও ‘স্মার্ট বাজেট’ নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছে দলটির নেতারা। বিএনপির অন্যতম নীতিনির্ধারক আমির খসরু অশিক্ষিতের মতো মন্তব্য করেছেন।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির এক নেতা বলেন, বাজেট একটি বৃহৎ বিষয়। দুই-একটা তথ্য দিয়ে মনগড়া ব্যাখ্যা দিলে তা গ্রহণযোগ্য হয় না। বিএনপি সবসময় সরকারকে শত্রু হিসেবে বিবেচনা করে। বিএনপির মূল উদ্দেশ্য হচ্ছে- সরকারের সমালোচনা করা, রাষ্ট্র ক্ষমতা দখল করা। জনগণের কথা ভাবা নয়।

বাজেট নিয়ে বিএনপির সমালোচনা নিয়ে অর্থনীতিবীদ আহসান এইচ মনসুর বলেন, বাজেট নিয়ে বিএনপি যদি যুগোপযোগী প্রস্তাব উপস্থাপন করতো তাহলে দেশ ও জনগণের উপকার হতো। কিন্তু তারা তা করেনি। শুধু সরকারের সমালোচনার লক্ষ্যে বাজেট নিয়ে কথা বলছে। বিএনপির উচিত- বাজেটে কোন বিষয়ে পরিবর্তন আনলে জনগণের উপকার হবে তা উপস্থাপন করা। শুধু হিংসা-বিদ্বেষ ছড়ানোর লক্ষ্যে বাজেট নিয়ে বিএনপির বিবৃতি জনগণ ও দেশের জন্য ক্ষতিকর।

সর্বশেষ
জনপ্রিয়