ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

হবিগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে নান্দনিকতার ছোঁয়া পেল শাহী মসজিদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৯, ২০ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

হবিগঞ্জে প্রায় ছয়শ বছরের পুরোনো ঐতিহ্যবাহী উচাইল শংকরপাশা শাহী মসজিদটি অবশেষে নান্দনিকতার ছোঁয়া পেয়েছে।নির্মাণ করা হয়েছে নান্দনিক অযুখানা। করা হয়েছে রংও। এবারই প্রথম এমন একটি অযুখানা নির্মাণ করা হয়। এর আগে ভাঙা অযুখানা এবং একমাত্র টিউবওয়েলই ছিল মসজিদের আসা মুসল্লিদের একমাত্র ভরসা।

জানা গেছে, সদর উপজেলার ঐতিহ্যবাহীগুলোর মধ্যে একটি শংকরপাশা শাহী মসজিদ। এটি সুলতান আলাউদ্দিন হোসেন শাহ পঞ্চদশ শতকের প্রথমার্ধে নির্মাণ করেন। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে ৯০ দশকে এরশাদ সরকারের আমলে এটি প্রত্মতত্ত্ব বিভাগ অধিনে নেয়।তখন মসজিদের কিছু সংস্কার হলেও পরবর্তীতে আর কোনো কাজ হয়নি। প্রত্মতত্ত্ব বিভাগের অধিনে থাকায় স্থানীয়রাও এটির সংস্কার করতে পারেনি।এবার মসজিদটিতে একটি নান্দনিক অযুখানা নির্মাণের উদ্যোগ নেন জেলা প্রশাসক ইশরাত জাহান। তার প্রচেষ্টায় নির্মাণ কাজও সম্পন্ন হয়েছে।

এসময় তার সঙ্গে ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ আজিজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার বর্ণালী পাল, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাভিদ সারওয়ার ও মসজিদ কমিটির সদস্যরা।

জেলা প্রশাসক ইশরাত জাহান জানান, স্থানীয়দের সহযোগিতায় জেলা প্রশাসনের উদ্যোগে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে নান্দনিক এ অযুখানা নির্মাণ করা হয়েছে। এখানে জেলা প্রশাসনের পাশাপাশি স্থানীয়রাও সহযোগিতা করেছেন।

তিনি বলেন, মসজিদের মূল ভবনের রং করেছে প্রত্মতত্ত্ব বিভাগ। ফলে এতিহ্যবাহী এ মসজিদটি এখন অনেক সুন্দর ও নান্দনিক হয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়