ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

১০ টাকায় এনআইডি সেবা পাবে সাধারণ মানুষ!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ৩ জুলাই ২০২২  

অনলাইনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্র ব্যবহারের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে দেশের সকল ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রটির সুবিধা নিতে চায় সংস্থাটি। তবে সেবাকেন্দ্রটি ব্যবহার করতে একটি ফি নির্ধারণের চিন্তা-ভাবনাও চলছে। এজন্য সেবাগ্রহীতাকে ১০ টাকা পরিশোধ করে সেবাটি নিতে হতে পারে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে নতুন ভোটার হওয়ার আবেদন, হারানো কার্ড উত্তোলন, সংশোধন, ভোটার এলাকা স্থানান্তরসহ সকল সেবা অনলাইনে দেওয়া হচ্ছে। কিন্তু গ্রামের পড়াশোনা না জানা মানুষ এ সেবার সুবিধা নিতে পারছে না। তাই তাদের সেবা পাওয়ার সুবিধার্থে এই উদ্যোগের কথা ভাবা হচ্ছে।

বিষয়টি নিয়ে ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনাও করেছে নির্বাচন কমিশন। মন্ত্রণালয়ও ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে।

ইসির এনআইডি অনু্বিভাগের পরিচালক মো. আবদুল বাতেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে কথা হয়েছে। তিনি আগে ইসির সচিব হিসেবেও দায়িত্বপালন করেছেন। বিষয়টি নিয়ে তিনিও ইতিবাচক সাড়া দিয়েছেন।

ইউপির তথ্যসেবা কেন্দ্রটি ব্যবহার করতে পারলে সাধারণ মানুষের ব্যাপক সুবিধা হবে। কেননা, অনলাইনে সেবা চালু করায় অনেকেই এখন বিভিন্ন দোকানে গিয়ে কাজ সারছেন। এতে বেশি অর্থ ব্যয় করতে হচ্ছে। আর সবার বাড়ির কাছে ইন্টারনেটের দোকান নেইও। কিন্তু ইউনিয়ন পরিষদ সবারই আছে। কাজেই এটি ব্যবহার করতে পারলে একটি ভালো উদ্যোগ হবে।

ইসির এনআইডি শাখা জানিয়েছে, গত ২৬ এপ্রিল অনলাইনে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করাসহ সকল সেবা উদ্বোধন করে সংস্থাটি। এর পর থেকে অন্তত ২০ লাখ ৭৫ হাজার ১৪৯ জন ব্যক্তি অনলাইনে সেবা নিয়েছেন। এদের মধ্যে নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নিয়েছেন ১৬ লাখ নাগরিক। ১০৫ নম্বরে এসএমএস পাঠানোর মাধ্যমে নিজ এনআইডি নম্বরও জানা যাচ্ছে। আবার ইন্টারনেট লিংকে (https://services.nidw.gov.bd) লগইনের মাধ্যমে নিজ এনআইডি নম্বর জানা ছাড়াও অনলাইন কপি পাচ্ছেন নাগরিকরা। এছাড়া নতুন ভোটার হওয়া, এনআইডি সংশোধন, ভোটার এলাকা পরিবর্তন, হারানো কার্ড উত্তোলনসহ সকল ধরণের আবেদনের সেবাও পাওয়া যাচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়