ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে বরিশালে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ৯ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চত্বরে নির্মাণ করা হচ্ছে পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল। ৯৯ কোটি টাকা ব্যায়ে ১৫ তলা বিশিষ্ট হাসপাতালটির ভিত্তিপ্রস্থর আজ রোববার (৯ জানুয়ারি) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার সকাল ১০টায় রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত থেকে হাসপাতালটির ভিত্তিপ্রস্থর উদ্বোধন করবেন তিনি। একই সঙ্গে প্রধানমন্ত্রী দেশের ৮ বিভাগীয় শহরের মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৬০ শয্যা বিশিষ্ট সমন্বিত ক্যানসার, কিডনি ও হৃদরোগ ইউনিটের ভিত্তিপ্রস্তর উন্মোচন করবেন।

স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, ২০২১ সালে এই হাসপাতালে ৩ হাজার ৪৭৯ জন ক্যানসার আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৯৩ জনকে কেমোথেরাপি দেওয়া হয়। ক্যানসার, কিডনী ও হৃদরোগের চিকিৎসায় বিদেশ নির্ভরতা কমাতে প্রধানমন্ত্রীর এ পদক্ষেপ জনগণ চিরকাল স্মরণ করবে।

বরিশাল গণপূর্ত বিভাগের উপ সহকারী প্রকৌশলী মো. ওবায়দুল হক বলেন, বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। এর জন্য ব্যায় ধরা হয়েছে ৯৯ কোটি ৫১ লাখ ৪৫ হাজার টাকা। ১৭ তলার ফাউন্ডেশনে ১৫ তলা হাসপাতাল ভবনে দুটি বেইজমেন্ট থাকবে। এর মধ্যে ৬ তলা থাকবে ক্যানসার হাসপাতালের জন্য। বাকিগুলো কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরো কয়েকটি বিভাগের জন্য নির্ধারণ করা হয়েছে। প্রকল্পের চুক্তি মূল্য ধরা হয়েছে ৯৪ কোটি ১ লাখ ৮০ হাজার টাকা। গত বছরের ২৯ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে দরপত্র আহবান করে গণপূর্ত বিভাগ। 

২০২১ সালের ৫ আগষ্ট নির্মাণকাজের চুক্তি করা হয়। ২৪ মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। ইতোমধ্যে ভূমি উন্নয়ন কাজ, সাইট অফিস নির্মাণ সমাপ্ত হয়েছে। ৩৫৮টি শোর পাইল, কিং পোষ্ট এবং সিটু পাইলের মধ্যে ২৮৩টির কাজ শেষ হয়েছে। টেস্ট পাইল ড্রাইভের জন্য প্রস্তুতিমূলক কাজ চলমান আছে। 

এর আগে ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর একনেকের সভায় শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যানসার হাসপাতাল স্থাপনের অনুমোদন দেয় সরকার। 

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়