ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১৯ ডিসেম্বর ১৯৭১: আজকের এই দিনে মুক্তিযুদ্ধের ঘটনা

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ১৯ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ রাষ্ট্রের পরিচয়ে মাথা তুলে দাঁড়াবার চূড়ান্ত বিজয়ের মাস ডিসেম্বর। সেই অনন্য অর্জন অন্যদিকে এই ডিসেম্বর স্বজন হারানোর মাস। ৩০ লাখ প্রাণ ও অসংখ্য নারীর সম্ভ্রম হারানোর বেদনা মিশে আছে এই বিজয়ের ক্ষণে।

জাতির জীবনে আবারো এসেছে বিজয়ের মাস ডিসেম্বর। কোটি মানুষের হৃদয়ে এই ডিসেম্বর আসে প্রেরণা, প্রতিজ্ঞার বার্তা নিয়ে। প্রতিকূল পরিস্থিতিকে পরাজিত করে সুন্দর, সত্যের পথে লড়াইয়ের সঞ্জীবনী শক্তি লুকিয়ে রয়েছে এই ডিসেম্বরে। আজ ১৯ ডিসেম্বর।

চলুন দৃষ্টি ফেরাই ১৯৭১ সালের ১৯ ডিসেম্বরের দিনটিতে।

১৯ ডিসেম্বর রাতে পাকিস্তান বেতারে প্রেসিডেন্ট পদে ইয়াহিয়া খানের ইস্তাফাদানের বার্তা ঘোষিত হয়। বার্তায় বলা হয়, আগামীকাল প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের সঙ্গে সঙ্গে তিনি ক্ষমতা হস্তান্তর করবেন। পাকিস্তান পিপলস্ পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টো নিউইয়র্ক থেকে এখন দেশের পথে রয়েছেন এবং তিনি নতুন সরকার গঠন করবেন বলে মনে করা হচ্ছে।

পাকিস্তান বিমান বাহিনির প্রাক্তন প্রধান এয়ার মার্শাল আসগর খান রাওয়ালপিন্ডিতে এক সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট ইয়াহিয়াকে আহাম্মক হিসেবে অভিযুক্ত করেন। তিনি ইয়াহিয়া ও তার দোসর জেনারেলদের প্রকাশ্য বিচার দাবি করেন।

ঢাকা থেকে ফিরে বৃটিশ এম.পি জন স্টোনহাউস বলেন যে, তিনি পাকবাহিনীর নৃশংসতার ঘৃণ্য দৃশ্য দেখতে পেয়েছেন। এখনও রাজপথে শবদেহ পড়ে আছে। তিনি আরো জানান, একজন মেজর জেনারেলসহ ছয়জন পাকিস্তানি কর্মকর্তাকে হত্যার জন্য ২০০০ বাঙালি বুদ্ধিজীবীর তালিকা তৈরি করেছিল।

ডেইলি টেলিগ্রাফ সংবাদদাতা ক্লেয়ার হলিংওয়ার্থ ঢাকা থেকে পুনরায় চালু হওয়া প্রথম আন্তর্জাতিক টেলিফোন যোগাযোগের মাধ্যমে পত্রিকাকে জনান যে, বাংলাদেশ সরকার যুদ্ধাপরাধী হিসেবে প্রাক্তন গভর্নর ডাক্তার আবদুল মালিকের বিচার করতে পারে। রাতে কড়া প্রহরায় তাঁকে ক্যান্টনমেন্ট নিয়ে যাওয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়