ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২ জানুয়ারি পর্যন্ত বাড়ল আয়কর রিটার্ন দাখিলের সময়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ৩০ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আবারও আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ালো। আগামী ২ জানুয়ারি পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এনবিআরের জনসংযোগ দপ্তর বিভাগ থেকে এক  প্রজ্ঞাপন দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩১ ডিসেম্বর শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় ২০২১-২২ করবর্ষের জন্য ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ২ জানুয়ারি ২০২২। জরিমানা পরিহারের লক্ষ্যে ২ জানুয়ারির মধ্যে আয়কর রিটার্ন দাখিল করুন।

এর আগে গত ৩০ নভেম্বর এক প্রজ্ঞাপনে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ায় রাজস্ব বোর্ড।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ব্যক্তিশ্রেণির করদাতার কোভিড-১৯ পরিস্থিতিতে সৃষ্ট অসুবিধার কথা বিবেচনায় নিয়ে ২০২১-২২ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো। এর আগে চট্টগ্রাম চেম্বারসহ সংশ্লিষ্ট অংশীজন বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সময় বাড়ানোর দাবি জানায়।

তবে আয়কর রিটার্নের তারিখ না বাড়ানোর যে কথা দিয়েছিল এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সেই কথা তিনি রাখতে পারলেন না অবশেষে।

গত ১০ ডিসেম্বর ভ্যাট দিবসের অনুষ্ঠানে তিনি বলেছিলেন, কথা দিচ্ছি আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আর বাড়ানো হবে না। ২০ দিনের মাথায় আরেক দফা বাড়লো আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি করবর্ষের ৩০ নভেম্বর পর্যন্ত ১৮ লাখ ৫৫ হাজার করদাতা আয়কর রিটার্ন জমা করেছেন। গত করবর্ষের একই সময়ে রিটার্ন জমাদানের পরিমাণ ছিল ১৭ লাখ ৪৮ হাজার। এতে গত বছরের তুলনায় ৬ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়