ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৪ ১৪৩০

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ইতালির কোচ থাকছেন রবার্তো মানচিনি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:৫২, ১৮ মে ২০২১  

রবার্তো মানচিনি

রবার্তো মানচিনি

কাতার বিশ্বকাপ শেষে আবারো ক্লাব ফুটবলে ফিরে যেতে চান- গত ফেব্রুয়ারিতে এমন ভাবনার কথা বলেছিলেন রবার্তো মানচিনি। তবে সেই চিন্তা থেকে সরে এসেছেন ৫৬ বছর বয়সী এই কোচ। বর্তমানে চুক্তির মেয়াদ চার বছর বাড়িয়ে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ইতালির সঙ্গে থাকছেন তিনি।

রাশিয়া বিশ্বকাপে ইতালি জায়গা পেতে ব্যর্থ হওয়ায় দলটির কোচের চাকরি হারান জামপিয়েরো ভেনতুরা। এরপর ২০১৮ সালের মে মাসে দুই বছরের চুক্তিতে দায়িত্ব নেন মানচিনি। এর মাধ্যমে তিনি কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো আন্তর্জাতিক ফুটবলে পা রাখেন।

তার কোচিংয়ে গ্রুপ পর্বে ১০ ম্যাচের সবকটি জিতে ২০২০ ইউরোর মূলপর্বে পা রাখে ইতালি। ফলে চুক্তির মেয়াদ বাড়ানো হয় ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত। এরপর গত ফেব্রুয়ারিতে ইতালির একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে মানচিনি জানিয়েছিলেন, কাতার বিশ্বকাপ শেষে ক্লাব কোচিংয়ে ফিরে যেতে চান তিনি।

তবে ইতালি ফুটবল ফেডারেশনের (ইএফএফ) প্রধান গাব্রিয়েল গ্রাভিনা সোমবার জানিয়েছেন, আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জাতীয় দলের কোচ থাকছেন মানচিনি। তিনি বলেন, আমরা আমাদের কাজে ধারাবাহিকতা রাখতে চাই। ট্রফি জেতার বাইরেও এখানে কাজ করার মতো বড় প্রকল্প আছে। মানচিনি দুই বছর ধরে অসাধারণ কাজ করছেন।

মানচিনির কোচিংয়ে এখন পর্যন্ত ২৮ ম্যাচের ১৯টিতে জিতেছে ইতালি, হেরেছে দুটিতে। তার অধীনেই দেশটি উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে উঠেছিল।

জুনে শুরু হতে যাওয়া ইউরোয় ‘এ’ গ্রুপে তুরস্ক, ওয়েলস ও সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে ইতালি। ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে রোমে তুরস্কের মুখোমুখি হবে আজ্জুরিরা।

ক্লাব ফুটবলে রাশিয়ার জেনিত সেইন্ট পিটার্সবার্গ, তুরস্কের গালাতাসারাইয়ের পাশাপাশি ইন্টার মিলান, ম্যানচেস্টার সিটির মতো বড় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন মানচিনি। তার হাত ধরেই ২০১২ সালে ৪৪ বছরের মধ্যে প্রথমবার ইংল্যান্ডের শীর্ষ লিগের শিরোপা জিতেছিল সিটি।

সর্বশেষ
জনপ্রিয়