ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

৫-১১ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া হচ্ছে ব্রাজিলে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ১৫ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর আপত্তি সত্ত্বেও দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৪ জানুয়ারি) থেকে টিকা দেওয়া শুরু হয় শিশুদের।

ডেভি সেরেমরামিওয়ে জাভান্তে নামে আট বছর বয়সী এক আদিবাসী শিশুকে টিকা দেয়ার মধ্য দিয়ে শুরু হয় কার্যক্রম। সাও পাওলো হাসপাতালে শিশুদের টিকাদান কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন রাজ্য গভর্নর জোয়াও ডোরিয়া।

এর আগে দেশটির সাও পাওলোতে ২০২১ সালের জানুয়ারি মাসে শুরু হয় করোনার টিকাদান কর্মসূচি। গত অক্টোবর মাসে ব্রাজিলের সরকারি স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকার অনুমোদন দেয়। তবে বলসোনারো শিশুদের টিকা দেওয়ার বিষয়ে একমত নন। নিজের ১১ বছরের মেয়েকেও টিকা দিতে রাজি নন ব্রাজিলের প্রেসিডেন্ট।

স্বাস্থ্য সংকটের মধ্যে থাকায় আদিবাসী শিশুদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে দেশটিতে। বলসোনারোর সমর্থকরা শিশুদের টিকা দেওয়ার বিরোধীতা করলেও জনসংখ্যার বড় একটি অংশ টিকা দেওয়ার পক্ষে বলে জানা গেছে। ব্রাজিলে ফাইজার-বায়োএনটেকের দুই কোটির বেশি শিশু করোনার টিকা নিতে সক্ষম, যদি তাদের অভিভাবকদের সম্মতি থাকে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, ব্রাজিলে পাঁচ থেকে ১১ বছর বয়সী তিনশ শিশু করোনা আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ছয় লাখ ২০ হাজার মানুষের। গত নভেম্বরে করোনার নতুন ধরন ওমিক্রন আক্রান্তের সংখ্যা আরও বাড়িয়ে দিচ্ছে দেশটিতে।

সর্বশেষ
জনপ্রিয়