ঢাকা, শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

বিনামূল্যে পড়ালেখার সুযোগ দিচ্ছে ‘সিঙ্গাপুর’

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ২২ নভেম্বর ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উচ্চশিক্ষার স্বপ্ন পূরণে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপ দিয়ে থাকে। তেমনই একটি বৃত্তি ঘোষণা করেছে সিঙ্গাপুর সরকার। ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড’ বা (সিঙ্গা) বৃত্তির আওতায় বিদেশি শিক্ষার্থীদের বিনামূল্যে পিএইচডি প্রোগ্রামে পড়ার সুযোগ রয়েছে।

বৃত্তির আওতায় পাঁচটি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পিএইচডি করার সুযোগ থাকছে। পিএইচডি কোর্সের মেয়াদ সর্বোচ্চ চার বছর। বাংলাদেশি শিক্ষার্থীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা: 

টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়া প্রতি মাসে ২ হাজার ২০০ সিঙ্গাপুরি ডলার পাবেন শিক্ষার্থীরা, বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৭৭ হাজার ২৯৫ টাকা। আবাসন ভাতা হিসেবে এককালীন ১ হাজার সিঙ্গাপুরি ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার ৫০০ টাকা দেওয়া হবে। সেইসঙ্গে বিমানে আসা-যাওয়ার টিকিট বাবদ ১ হাজার ৫০০ সিঙ্গাপুরি ডলার বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ২০ হাজার ৮৮২ টাকা পাবেন শিক্ষার্থীরা। মেডিকেল ইনস্যুরেন্সসহ অন্যান্য সুবিধাও থাকবে এই সিঙ্গা বৃত্তিতে।

আবেদনের যোগ্যতা: 

আগ্রহী শিক্ষার্থীর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সেইসঙ্গে অ্যাকাডেমিক ফলাফল ভালো হতে হবে। এছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। আইএলটিএস/টোয়েফেল/স্যাট ১ ও ২-এর ফলের সনদ (যদি থাকে) ভর্তির সময়ে বিশ্ববিদ্যালয়গুলো চাইতে পারে। এছাড়াও রেফারেন্স লেটার লাগবে দুটি।

আবেদনের সময়সীমা: আগামী ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

সর্বশেষ
জনপ্রিয়