ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আমাদের দেশে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রয়েছে, বললেন অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৯, ১ জানুয়ারি ২০২২  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের দেশে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রয়েছে। কিছু কিছু জিনিসপত্রের দাম বাড়ছে। তবে সেটাও সহনীয় পর্যায়ে আছে।

শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক বাংলাদেশকে ‘স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ’ সম্পর্কিত চূড়ান্ত সুপারিশ করার জন্য ঢাকায় স্মারক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সারাবিশ্বেই মূল্যস্ফীতি আছে। আমাদের দেশে এখনো মূল্যস্ফীতি নেই। কিন্তু জিনিসের দাম বাড়ছে। তবে অন্যান্য দেশের তুলনায় কম বাড়ছে এবং সহনীয় পর্যায়ে আছে।

তিনি বলেন, এই মুহূর্তে মূল্যস্ফীতির আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার সঙ্গে তুলনা করলে বাংলাদেশ সবচেয়ে সেরা জায়গা। আপনাদের সেটা বিবেচনা করতে হবে। এগুলো (মূল্যস্ফীতি) আমাদের এখানে নেই। গত ১৫ বছর ধরে আমাদের মূল্যস্ফীতি ৪-৫ শতাংশের নিচে।

অর্থমন্ত্রী রেমিট্যান্সে প্রণোদনা বাড়ানোর বিষয়ে বলেন, চলতি ২০২১-২২ অর্থবছরের মধ্যে আমাদের ২৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স সংগ্রহের লক্ষ্য রয়েছে। এজন্য প্রণোদনা ২ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। প্রণোদনা দেওয়ার আগে বৈধপথে মাত্র ৪৯ শতাংশ রেমিট্যান্স দেশে আসতো। আমরা চেষ্টা করছি- প্রবাসীরা যত টাকা আয় করে তার পুরোটাই বৈধপথে দেশে আনার। এতে আমাদের কাছে প্রবাসী আয়ের একটা হিসাব থাকবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, নির্ধারিত তিনটি শর্ত পূরণ করায় জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ করেছে। সবশেষ ২০২১ সালের ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ করেছে। এতে আগামী ৫ বছর পর ২০২৬ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হবে।

সর্বশেষ
জনপ্রিয়