ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঋণ দেয়া হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৭, ২৮ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

করোনাকালের ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের ঋণ দেয়া হবে বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন। সরকারের দ্বিতীয় দফায় ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় এ ঋণ দেয়া হচ্ছে।

এসএমই ফাউন্ডেশন জানায়, ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা ১ লাখ থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এ ঋণের সুদের হার হবে ৪ শতাংশ, যা দুই বছরে ২৪ কিস্তিতে পরিশোধ করতে পারবেন ক্ষুদ্র উদ্যোক্তারা।

এসএমই ফাউন্ডেশনের তথ্যানুযায়ী, সরকার ঘোষিত দ্বিতীয় দফার প্রণোদনা প্যাকেজে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য মোট তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। যার মধ্যে এসএমই ফাউন্ডেশনকে ৩০০ কোটি টাকা দেয়া হয়।

ওই টাকার মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা খরচের বাধ্যবাধকতা রয়েছে। বাকি ২০০ কোটি টাকা ২০২১-২২ অর্থবছরে খরচ করতে হবে।

এসএমই ফাউন্ডেশন ১০০ কোটি টাকা ঋণ বিতরণের জন্য ১১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বেছে নিয়েছে। এরই মধ্যে পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির কাজও শেষ করেছে এসএমই ফাউন্ডেশন। 

যেখানে ব্র্যাক ব্যাংক ৩০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। আইডিএলসি বিতরণ করবে ৩০ কোটি টাকা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ২০ কোটি টাকা, প্রিমিয়ার ব্যাংক ১০ কোটি টাকা ও বেসিক ব্যাংক ঋণ বিতরণ করবে ৫ কোটি টাকা। 

এছাড়া বাকি ছয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে শিগগিরই চুক্তির কাজ শেষ করবে বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

তারা জানিয়েছে, যেসব ক্ষুদ্র উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশন থেকে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন কাজে সম্পৃক্ত শুধুমাত্র তারাই এ ঋণ পাবেন। আর এ সংখ্যা প্রায় ৪০ হাজার। এ ঋণ নেয়ার জন্য উদ্যোক্তাদের ঢাকা আসা লাগবে না। স্ব-স্ব জেলার সংশ্লিষ্ট ব্যাংক থেকে ঋণের টাকা তোলা যাবে।

এছাড়া এ ঋণ নেয়ার জন্য উদ্যোক্তাদের কোনো জামানত প্রদান করতে হবে না। এসএমই ফাউন্ডেশনের সুপারিশে এ ঋণ পাওয়া যাবে। এসএমই ফাউন্ডেশনকে জুন মাসের মধ্যেই ১০০ কোটি টাকা বিতরণ কাজ শেষ করতে হবে।

১০০ কোটি টাকার মধ্যে নারী উদ্যোক্তার মধ্যে ৩০ শতাংশ বিতরণ করা হবে। এজন্য সব ব্যাংকে এ নির্দেশনা দেয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী, প্রান্তিক উদ্যোক্তা, নারী উদ্যোক্তা, নতুন উদ্যোক্তা এবং গ্রামীণ উদ্যোক্তাদের এ ঋণ দেয়া হবে।

সরকার ঘোষিত প্রথম দফার প্রণোদনা প্যাকেজে ব্যাংকে গিয়ে ব্যবসায়ীদের ঋণ পেতে যে হয়রানি ও ভোগান্তিতে পড়তে হয়েছে, এ ক্ষেত্রে তা হবে না বলে আশ্বস্ত করেছে এসএমই ফাউন্ডেশন।

সর্বশেষ
জনপ্রিয়